গোয়ালন্দে ৬৩ হাজার টাকায় বিক্রি হলো ৪৫ কেজি ওজনের মহাবিপন্ন বাগাড়

0
118
রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাটে ৪৫ কেজি ওজনের মহাবিপন্ন প্রজাতির বাগাড় মাছটি ৬৩ হাজার টাকায় বিক্রি করা হয়েছে

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় আজ বুধবার সকালে প্রায় ৪৫ কেজি ওজনের একটি মহাবিপন্ন প্রজাতির বাগাড় মাছ বিক্রি হয়েছে। মাছটি দৌলতদিয়া ঘাট এলাকার একজন ব্যবসায়ী ৬৩ হাজার টাকায় কিনেছেন।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকা অনুযায়ী, বাগাড় একটি মহাবিপন্ন প্রাণী। বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অনুযায়ী, এই মাছ ধরা দণ্ডনীয় অপরাধ। আইন থাকা সত্ত্বেও বাস্তবায়ন না থাকায় বাগাড় শিকার ও প্রকাশ্যে নিলামে বিক্রি হচ্ছে। গত এক মাসে দৌলতদিয়া ঘাটে এক ডজনের বেশি বাগাড় নিলামে বিক্রি হয়েছে।

স্থানীয় মৎস্যজীবীদের কয়েকজন জানান, সিরাজগঞ্জের শাহাজাদপুরের জেলে শ্যামল হালদার ও তাঁর লোকজন গতকাল মঙ্গলবার দিবাগত রাতে নৌকা ও জাল নিয়ে পদ্মা নদীতে মাছ শিকারে বেরিয়ে বাগাড় মাছটি ধরেন। এরপর আজ সকালে দৌলতদিয়া ঘাট বাজারের দুলাল মণ্ডলের আড়তঘরে বাগাড়টি বিক্রির জন্য আনেন। এরপর মাছটি ১ হাজার ৪০০ টাকা কেজি দরে ৬৩ হাজার টাকায় এক ব্যবসায়ীর কাছে বিক্রি করা হয়। এটি এই মৌসুমে ধরা পড়া সবচেয়ে বড় বাগাড়।

রাজবাড়ী জেলা সামাজিক বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (রেঞ্জার) হুমায়ুন কবির মুঠোফোনে বলেন, বন সংরক্ষণ অধিদপ্তরের প্রকৃতি নিয়ে কাজ করেন যে বিভাগ, তাদের প্রধান কার্যালয় খুলনায় অবস্থিত। এ কারণে মাঝেমধ্যে বাগাড় ধরার খবর পেলেও তারা সেখান থেকে কিছুই করতে পারে না।

বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী, বাগাড় একটি সংরক্ষিত বন্য প্রাণী। বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস সম্প্রতি বলেন, বাগাড় মাছ তফসিলভুক্ত সংরক্ষিত বন্য প্রাণী। আইন অনুযায়ী, বাগাড় শিকার, ক্রয় ও বিক্রয় দণ্ডনীয় অপরাধ। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) তালিকা অনুযায়ী, বাগাড় মাছ মহাবিপন্ন প্রাণী।

জানতে চাইলে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, ‘বিষয়টি জানার পর জেলা মৎস্য কর্মকর্তার সঙ্গে কথা বলেছিলাম। বাগাড় একটি মহাবিপন্ন প্রাণী এ সম্পর্কে তাঁদের কারও জানা নেই। বিষয়টি নিয়ে অধিকতর যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.