গুলি ছুড়ে ও আতশবাজি ফুটিয়ে আফগানদের ঐতিহাসিক জয় উদ্‌যাপন

0
92
মাঠে আফগানিস্তানের উদ্‌যাপন, ছবি: এএফপি

রমিজ রাজা–শোয়েব আখতাররা আগেই সতর্কবার্তাটা দিয়েছিলেন। চেন্নাইয়ে পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানকে ফেবারিট বলেও রায় দিয়েছিলেন সাবেক অধিনায়ক রমিজ। সাবেক ক্রিকেটারদের সেই শঙ্কা শেষ পর্যন্ত সত্যি হয়েছে। আফগানিস্তানের কাছে ৮ উইকেটে উড়ে গেছে পাকিস্তান।

সেই হারের পর প্রতিবেশী দুটি দেশ পাকিস্তান ও আফগানিস্তানে এখন পুরোপুরি বিপরীত চিত্র। আফগানিস্তানের কাছে হেরে রাগ, ক্ষোভ ও হতাশায় ফুঁসছে পাকিস্তানিরা। বিপরীতে পাকিস্তানের বিপক্ষে জয়ের আনন্দে ভাসছে গোটা আফগানিস্তান।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, পাকিস্তানকে হারানোর পর রাস্তায় নেমে আসেন আফগানরা। এ সময় তারা শূন্যে গুলি ছুড়ে, আতশবাজি ফুটিয়ে এবং হর্ষধ্বনির মধ্য দিয়ে উদ্‌যাপন করেছে আফগানিস্তানের ঐতিহাসিক জয়টি। রাজধানী কাবুলের রাস্তায় প্রায় ১৫ মিনিট স্থায়ী হয় তাদের এই উদ্দাম উদ্‌যাপন।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক ভিডিও ভাইরাল হয়েছে, যেগুলো আফগানদের উদ্‌যাপনের বলে দাবি করা হয়েছে। এক ভিডিওতে দেখা যায়, রাস্তার মাঝখানে ফোয়ারার মতো একটি জায়গায় একদিকে আতশবাজি ফোটানো হচ্ছে, আবার ঠিক সে সময় এক আফগান নাগরিক শূন্যে একের পর এক গুলি ছুড়ে উদ্‌যাপন করছেন দলের জয়।

টুইটারে ভাইরাল হওয়া সেই পোস্টটির নিচে মন্তব্য এসেছে অনেক। রাহুল ভার্মা নামের একজন লিখেছেন, ‘এমন উদ্‌যাপন কেবল আফগানিস্তানেই হতে পারে।’ অন্য একজন লিখেছেন,  ‘ভাবতে পারেন, বিশ্বকাপ জিতলে তাদের উদ্‌যাপন কেমন হতে পারে?’ আরেকজন লিখেছেন, ‘এই উদ্‌যাপন কিছুটা বিপজ্জনকও বটে।’

আফগানরা যখন দলের জয়ে উন্মাতাল, তখন এই জয় নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন আফগানিস্তানের কোচ জোনাথন ট্রট। সাবেক এই ইংলিশ ব্যাটসম্যান বলেন, ‘আমার মনে হয়, পাকিস্তানের বিপক্ষে লড়াই তাদের রোমাঞ্চিত করে।’
এর আগে পাকিস্তানের বিপক্ষে একাধিক ম্যাচে কাছাকাছি গিয়ে হেরেছিল আফগানিস্তান। কিন্তু কাল তারা সেই ভুল করেনি। রীতিমতো দাপুটে খেলেই পাকিস্তানকে হারিয়েছেন রশিদ খান–রহমানউল্লাহ গুরবাজরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.