উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পড়ল জাপানের জলসীমায়

0
126
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়া প্রসঙ্গে নিজের সরকারি বাসভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। টোকিও, ১৫ জুন, ছবি: এএফপি

উত্তর কোরিয়ার ছোড়া দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) জলসীমায় পড়েছে। আজ বৃহস্পতিবার ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়। টোকিওর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা সাংবাদিকদের এ তথ্য জানান।

বিশেষ অর্থনৈতিক অঞ্চলটি (ইইজেড)  জাপানের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত।

জাপানের সংসদীয় প্রতিরক্ষা উপমন্ত্রী কিমি ওনোদা বলেন, ‘ইইজেডের ভেতরে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পড়েছে।

প্রধানমন্ত্রী ফুমিও কিশুদা বলেন, পিয়ংইয়ং নিষিদ্ধ অস্ত্রের পরীক্ষা চালিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী—এমন ঘোষণা দেওয়ার পর এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

কিশিদা সাংবাদিকদের বলেন, ‘আজকের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিধির লঙ্ঘন; এবং এটি একটি বেপরোয়া পদক্ষেপ, যা আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরুদ্ধে উসকানি বাড়িয়ে দেয়।’ জাপান এ ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে।

দুই সপ্তাহ আগে জাপান দক্ষিণ ওকিনাওয়া অঞ্চলের জন্য ক্ষেপণাস্ত্র সতর্কতা ব্যবস্থা চালু করে। এ সময় পিয়ংইয়ং মহাকাশে একটি উপগ্রহ স্থাপনের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, উৎক্ষেপণের পরপরই স্যাটেলাইটটি সমুদ্রে বিধ্বস্ত হয়। কারণ, এটির উড্ডয়নের সময় একটি ‘দুর্ঘটনা ঘটেছিল’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.