ইউক্রেনকে গুচ্ছ বোমা দিয়ে বেসামরিক মানুষ হত্যায় যুক্ত হচ্ছে যুক্তরাষ্ট্র: রাশিয়া

0
91
বিশ্বের ১২০টির বেশি দেশে ক্লাস্টার বোমার ব্যবহার, উৎপাদন ও মজুত নিষিদ্ধফাইল ছবি: এএফপি

ইউক্রেনে গুচ্ছ বোমা পাঠানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্য, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র সাধারণ মানুষের মৃত্যুর সঙ্গে নিজেদের যুক্ত করছে।

আজ শনিবার এ মন্তব্য করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্তের ঘোষণা দিয়েছে, তা রাশিয়ার বিরুদ্ধে দেশটির আক্রমণাত্মক পদক্ষেপের আরেকটি নির্লজ্জ প্রকাশ।

গতকাল শুক্রবার ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এই সহায়তার মধ্যে গুচ্ছ বোমাও রয়েছে। এর আগে এই বোমার আঘাতে অনেক বেসামরিক মানুষ নিহতের ঘটনা ঘটেছে। বিশ্বের ১২০টি দেশে গুচ্ছ বোমা নিষিদ্ধ।

বেসামরিক মানুষের মৃত্যুর বিষয়টি ইঙ্গিত করে মারিয়া জাখারোভা বলেন, ইউক্রেনকে যতবার যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক জোট ন্যাটো প্রাণঘাতী অস্ত্র দিয়েছে প্রতিটিবারই একটি ঘটনা ঘটেছে। তা হলো এসব অস্ত্রের কারণে শুধু বেসামরিক মানুষকেই ভুগতে হয়েছে।

কিয়েভের শাসকদের হাতে মারণাস্ত্র তুলে দিয়ে ওয়াশিংটন ইউক্রেনের ধ্বংসযজ্ঞ বাড়াতে চাচ্ছে বলে মন্তব্য করেন জাখারোভা। তিনি বলেন, বিতর্কিত গুচ্ছ বোমা সতর্কতা ও দায়িত্বের সঙ্গে ব্যবহারের প্রতিশ্রুতি দিয়েছে ইউক্রেন। তবে তাদের এ প্রতিশ্রুতির কোনো দাম নেই। এটা ওয়াশিংটনও ভালোভাবে জানে।

রাশিয়া নাখোশ হলেও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার সিদ্ধান্তের জন্য মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘এই সহায়তা ইউক্রেনকে শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে আসবে। একই সঙ্গে একনায়কতন্ত্রের বিরুদ্ধে গণতন্ত্রের জয় হবে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.