আল হিলালের ৩০ কোটি ইউরোর প্রস্তাবে এমবাপ্পে রাজি হবেন তো

0
141
কিলিয়ান এমবাপ্পে, এএফপি

এখন কিলিয়ান এমবাপ্পে রাজি হলেই হলো। সৌদি আরবের লিগের তারার মেলায় তখন যুক্ত হয়ে যাবে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়ের নামও। দলবদলের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড় হয়ে আল হিলালে যাবেন এমবাপ্পে। ফরাসি দৈনিক লেকিপ ও বার্তা সংস্থা এএফপি আজ খবর দিয়েছে, এমবাপ্পের জন্য পিএসজিকে ৩০ কোটি ইউরো প্রস্তাব করেছে আল হিলাল। তাদের প্রস্তাবে রাজি হয়ে পিএসজি অনুমতি দিয়েছে আল হিলালকে এমবাপ্পের সঙ্গে দলবদল নিয়ে আনুষ্ঠানিকভাবে কথা বলার।

একই খবর অবশ্য আগের দিনই দিয়েছিলেন ফুটবলের দলবদলবিষয়ক খবরের নির্ভরযোগ্য সূত্র ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো। আজ এএফপি ওদের সূত্রের বরাত দিয়ে লিখেছে, যদি আল হিলাল এমবাপ্পেকে রাজি করাতে পারে, তাহলে পিএসজিরও এই প্রস্তাবে কোনো আপত্তি নেই। পিএসজির একটি সূত্র এএফপিকে বলেছেন, পিএসজি আল হিলালকে অনুমতি দিয়েছে ৩০ কোটি ইউরোর চুক্তি নিয়ে এমবাপ্পের সঙ্গে কথা বলার।

দলবদল নিয়ে বেশ কিছুদিন ধরেই টানাপোড়েন চলছে পিএসজি–এমবাপ্পের মধ্যে। পিএসজির সঙ্গে এমবাপ্পের বর্তমান চুক্তি ২০২৪ সাল পর্যন্ত। তবে সেখানে দুটি শর্ত আছে। দুই পক্ষের সম্মতিতে সেটা আরও এক বছরের জন্য বাড়ানো যাবে। যদি এমবাপ্পে সেই চুক্তির মেয়াদ বাড়াতে না চান, তা হলে এক বছর আগেই জানিয়ে দিতে হবে। তার মানে, ২০২৪ সালের ৩০ জুনের পর যদি এমবাপ্পে পিএসজিতে থাকতে না চান, তা হলে তাঁকে এই বছর জুনের মধ্যেই সেটা পিএসজিকে জানিয়ে দেওয়ার কথা।

এমবাপ্পে সেই নিয়ম মেনে এরই মধ্যে জানিয়ে দিয়েছেন, ২০২৪ সালের জুনের পর আর পিএসজিতে থাকবেন না। তিনি যে রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে যেতে চান, এটা তো আগে অনেকবারই বলেছেন। রিয়ালও সেই অপেক্ষায়ই আছে। আগামী বছর জুনের পরই যিনি ‘ফ্রি এজেন্ট’ বা মুক্ত খেলোয়াড় হয়ে যাবেন, এখন তাঁকে এত টাকা দিয়ে কেনার দরকার কী! এক বছর অপেক্ষা করলেই তো হয়!

কিলিয়ান এমবাপ্পে
কিলিয়ান এমবাপ্পে, এএফপি

তবে সমস্যা হচ্ছে, পিএসজি কিছুতেই বিনা মূল্যে এমবাপ্পেকে ছাড়তে রাজি নয়। তারা চাইছে এবারই এমবাপ্পেকে বিক্রি করে যতটা পারা যায় আয় করে নিতে। কিন্তু এমবাপ্পে না চাইলে এখন তাঁকে বিক্রি করা সম্ভব নয়। আর এমবাপ্পে সেটা কেন চাইবেন? আগামী বছর পর্যন্ত চুক্তির মেয়াদ পূর্ণ করলেই তিনি আনুগত্য বোনাস পাবেন ৩০ কোটি ইউরোর মতো, এই এক বছরে পাবেন মোটা অঙ্কের বেতনও।

এমবাপ্পের এই অনড় অবস্থায় পিএসজি বেছে নিয়েছে কঠিন পথ। তারা প্রাক্-মৌসুম এশিয়া সফরের দল থেকে এমবাপ্পেকে বাদ দিয়েছে। এর মাধ্যমে ক্লাবটি ফরাসি ফরোয়ার্ডকে যে বার্তা দিতে চাচ্ছে, তা হলো, ‘হয় চুক্তি নবায়ন করো বা এই মৌসুমেই বিক্রি হয়ে যেতে রাজি হও। নইলে তোমাকে খেলানো হবে না, বেঞ্চে বসিয়ে রাখা হবে।’

কিলিয়ান এমবাপ্পে
কিলিয়ান এমবাপ্পে, এএফপি

এমন পরিস্থিতিতে আল হিলালের প্রস্তাব দুই পক্ষের জন্যই স্বস্তির সুবাতাস হতে পারে। এমবাপ্পে যে পিএসজির সঙ্গে চুক্তি শেষে রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে চান, সেটা আল হিলালও জানে। কয়েক দিন আগেই দ্য অ্যাথলেটিক খবর দিয়েছিল, আল হিলাল আসলে এমবাপ্পেকে এক বছরের জন্যই চায়। এক বছর পর চুক্তির মেয়াদ শেষ হলে তিনি রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারবেন।

এতে করে তিন পক্ষেরই লাভ। পিএসজি তাদের চাওয়া অনুযায়ী বিশাল দলবদল ফি পাচ্ছে। আল হিলাল পাচ্ছে এই সময়ের অন্যতম সেরা ফুটবলারকে, যার মাধ্যমে সৌদি লিগের জৌলুশ একলাফে বেড়ে যাবে অনেক। আর আগামী মৌসুম শেষে এমবাপ্পের রিয়াল মাদ্রিদে খেলার স্বপ্নও পূরণ হচ্ছে।
এখন দেখার অপেক্ষা, এমবাপ্পে আল হিলালের প্রস্তাবে রাজি হন কি না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.