‘আমি আশা হারাচ্ছি না’, বাবা-মাকে লেখা চিঠিতে রাশিয়ায় বন্দি মার্কিন সাংবাদিক

0
104
ইভান গার্শকোভিচ

ইভান গার্শকোভিচ, যিনি গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় বন্দি রয়েছেন। তিনি সেই বন্দি অবস্থা থেকে পরিবারকে লেখা প্রথম চিঠিতে জানিয়েছেন, ‘আমি আশা হারাচ্ছি না।’ এছাড়া চিঠিতে রুশ কারাগারে খাবার নিয়ে কৌতুক করেছেন তিনি।

ইভান গার্শকোভিচ নিউইয়র্কভিত্তিক সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের একজন সাংবাদিক। স্নায়ু যুদ্ধের পর প্রথম কোনও মার্কিন সাংবাদিককে এমন অভিযোগে গ্রেপ্তার করেছে রাশিয়া। খবর দ্য গার্ডিয়ানের।

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বলছে, রুশ সামরিক শিল্প কমপ্লেক্সের সঙ্গে সংশ্লিষ্ট রাষ্ট্রীয় গোপন নথি সংগ্রহের কারণে তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়। তবে গার্শকোভিচ এবং ওয়াল স্ট্রিট জার্নাল এমন অভিযোগ অস্বীকার করেছে। তখন থেকেই রাশিয়ার লেফোরটোভো কারাগারে বন্দি আছেন গার্শকোভিচ।

ফিলাডেলফিয়ায় বসবাসরত বাবা-মায়ের কাছে ৫ এপ্রিলে লেখা দুই পৃষ্ঠার চিঠিতে গার্শকোভিচ বলেন, ‘আমি এখানে পড়ি, ব্যায়াম করি এবং লেখালিখিরও চেষ্টা করছি।’

চিঠিতে মায়ের রান্না নিয়েও কৌতুক করেন তিনি। টিপ্পনি কেটে তিনি লিখেছেন, ‘মা, দুর্ভাগ্যবশত জেলের খাবারের জন্য আমাকে ভালো মতোই প্রস্তুত করেছো তুমি। সকালের নাস্তায় এখানে গরম সুজি ও কর্নফ্লেক্স খেতে দেয়। এগুলো খেয়ে ছোটবেলার কথা মনে পড়ে যায়।’

রুশ বন্ধুদের পাঠানো জামাকাপড় ও প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী পাওয়ার কথাও চিঠিতে নিশ্চিত করেছেন তিনি।

সোভিয়েত ইউনিয়ন ছেড়ে ১৯৭৯ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিল গার্শকোভিচের পরিবার। তার মা ইলা মিলমান ও বাবা মিখাইল গার্শকোভিচ ওয়াল স্ট্রিটের একটি ভিডিও সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন। তারা জানান, তাদের ছেলে গার্শকোভিচ এখনও রাশিয়াকে ভালোবাসে এবং ইতিবাচক কিছুই হবে বলে আশা করছেন তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.