আবার ব্যর্থ লিটন, বৃথা সাকিবের অলরাউন্ড পারফরম্যান্স

0
124
ব্যাটিংয়ের পর বোলিংয়েও অবদান রেখেছেন সাকিব, কিন্তু এলপিএলের প্রথম কোয়ালিফায়ারে হেরে গেছে গল টাইটানস, শ্রীলঙ্কা ক্রিকেট

আগের ম্যাচের মতোই লিটন দাস আউট হওয়ার পর নেমেছিলেন সাকিব আল হাসান। সে ম্যাচেও লিটন থেমেছিলেন এক অঙ্কে (১), এবারও তাই। লিটন ব্যর্থ হলেও আগের দিনের মতো ব্যাটিংয়ে ভালোই অবদান রেখেছেন সাকিব। পরে বোলিংয়ে সাকিব যে উইকেট পেলেন, সেটি লিটন দাসের করা স্টাম্পিংয়েই। তবে আগের ম্যাচে কলম্বো স্ট্রাইকার্সের বিপক্ষে বড় ব্যবধানে জয় পেলেও এবার লিগ পর্বের শীর্ষ দল ডাম্বুলা অরার কাছে প্রথম কোয়ালিফায়ারে ৬ উইকেটে হেরেছে সাকিব-লিটনদের গল টাইটানস।

এ জয়ে সরাসরি ফাইনাল চলে গেছে ডাম্বুলা। সাকিবরা এখন খেলবেন দ্বিতীয় কোয়ালিফায়ারে, আগামী পরশু সে ম্যাচে তাদের প্রতিপক্ষ নির্ধারিত হবে আজ রাতে বি-লাভ ক্যান্ডি ও জাফনা কিংসের এলিমিনেটর ম্যাচের পর।

টসে জিতে গল টাইটানসকে ব্যাটিংয়ে পাঠায় পয়েন্ট তালিকার শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করা ডাম্বুলা অরা। ভানুকা রাজাপক্ষের পর লিটনকে ৪ ওভারের মধ্যেই হারিয়ে চাপে পড়ে গল। মুখোমুখি দ্বিতীয় বলে চার মেরেছিলেন লিটন, কিন্তু ইনিংস বড় করতে পারেননি। হেইডেন কারের অফ স্টাম্পের বাইরের বলে ক্রিজ ছেড়ে খেলতে গিয়ে ডিপ থার্ডে ধরা পড়েন বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটসম্যান। ৭ বলে ৮ রান করেই থামেন তিনি।

ক্রুসপুল্লির বড় ইনিংসের পরও বেশিদূর যেতে পারেনি গল
ক্রুসপুল্লির বড় ইনিংসের পরও বেশিদূর যেতে পারেনি গল শ্রীলঙ্কা ক্রিকেট

এরপর ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক লাসিথ ক্রুসপুল্লের সঙ্গে ইনিংসের সর্বোচ্চ ৫১ রানের জুটি গড়েন সাকিব। ৩ চারে ১৭ বলে ১৯ রানের ইনিংসে ভালোই থিতু মনে হচ্ছিল তাঁকে। কিন্তু জায়গা বানিয়ে ধনাঞ্জয়া ডি সিলভাকে সুইপ করতে গিয়ে নিজের বিপদ ডেকে আনেন তিনি। সাকিবের ফেরার পর মিডল অর্ডারের আর কেউ সেভাবে সঙ্গ দিতে পারেননি ক্রুসপুল্লেকে। সে জুটি ভাঙার পর চলে বাউন্ডারি-খরা—১১ থেকে ১৬তম ওভারের মধ্যে ৩৪ বল কোনো বাউন্ডারি পায়নি গল। আফগান বাঁহাতি রিস্ট স্পিনার নুর আহমেদ এক ওভারের মধ্যে দাসুন শানাকা ও নাজিবুল্লাহ জাদারানকে ফিরিয়ে বড় ধাক্কা দেন গলকে।

ক্রুসপুল্লি অবশ্য থাকেন শেষ পর্যন্তই, ১ বল বাকি থাকতে রানআউট হন ৬১ বলে ৮০ রান করে। ইনিংসে ৭টি চার মারলেও কোনো ছক্কা মারতে পারেননি। পুরো ইনিংসেই মাত্র দুটি ছক্কা মেরেছে গল। ক্রুসপুল্লির পর দ্বিতীয় সর্বোচ্চ হয়ে থেকেছে সাকিবের ইনিংসই। স্কোরটাও তেমন বড় হয়নি তাই গলের।

১৪৬ রানের সম্বল নিয়ে গলের প্রয়োজন ছিল দ্রুত উইকেট নিয়ে ডাম্বুলাকে চাপে ফেলা। চতুর্থ ওভারে গিয়ে তাদের প্রথম ব্রেকথ্রু এনে দেন সাকিবই। তাঁর টার্ন করা বল মিস করে যান আভিস্কা ফার্নান্ডো, উইকেটের পেছনে বাকি কাজ সারেন লিটন। সাকিব পরে আর উইকেট না পেলেও আঁটসাঁট ছিলেন, ৪ ওভারে দেন ২৩ রান।

ডাম্বুলাকে পথ দেখায় মেন্ডিসের ইনিংস
ডাম্বুলাকে পথ দেখায় মেন্ডিসের ইনিংস, শ্রীলঙ্কা ক্রিকেট

কিন্তু আরেক ওপেনার কুশল মেন্ডিস থাকেন সতর্ক। সাদিরা সামারাবিক্রমার সঙ্গে ৩১ রানের জুটির পর কুশল পেরেরার সঙ্গে তোলেন ৬৯ রান। ৫৬ বলের সে জুটির কারণেই প্রয়োজনীয় রান রেট নাগালের বাইরে যায়নি ডাম্বুলার। সাকিবের সঙ্গে আঁটসাঁট ছিলেন আরেক স্পিনার সেকুগু প্রসন্নেও, দুজনের ৮ ওভারে গল তোলে মাত্র ৪৫ রান। আরেক স্পিনার তাব্রেইজ শামসি অবশ্য একটু খরুচে ছিলেন, ৪ ওভারে তিনি দেন ৩৭ রান।

শেষ ওভারে দরকার ছিল ১ রান, কিন্তু প্রথম বলেই আউট হন ৩৭ বলে ৫৩ রান করা পেরেরা। পরের দুই বল ডট হলেও অঘটন ঘটেনি, চতুর্থ বলে লেগবাইয়ে আসা ১ রানে জয় নিশ্চিত হয় ডাম্বুলার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.