আদালতের আদেশের কপি পেলে তারেকের বক্তব্য সরানো হবে

0
103
সভায় বক্তব্য রাখছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আদালতের আদেশের কপি পেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্যের কনটেন্ট সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সরাতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

মঙ্গলবার সচিবালয়ে অনলাইনের মাধ্যমে আর্থিক প্রতারণা, অবৈধ ও যাচাইবিহীন আর্থিক লেনদেন-সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তারেক রহমানের সম্প্রতি দেওয়া সব বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সরাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) কার্যকর পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ডিজিটাল দুনিয়ায় কোনটা তালা মেরে দেওয়া সম্ভব আর কোনটা খোলা থাকে, সে বিষয়টি আরও পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করতে হবে। আদালত তাদের নির্দেশ দিয়েছেন, আমরা আমাদের দিক থেকে আদালতে নির্দেশের কপি হাতে পাওয়ার পর যেটুকু ক্ষমতা আছে, সেই ক্ষমতাটুকু কাজে লাগাব।

পরে এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে ইন্টারনেট থেকে নির্দিষ্ট কনটেন্ট অপসারণে বিটিআরসির সীমাবদ্ধতা রয়েছে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, আমরা কোনো প্ল্যাটফর্মের নির্দিষ্ট লিংক মুছে দিতে পারব না। আমরা হয়তো পুরো ফেসবুক কিংবা ইউটিউব বন্ধ করে দিতে পারি। কিন্তু সেটা আমরা করব না। আদালতের নির্দেশনা আমাদের হাতে আসার পর আমরা সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম কর্তৃপক্ষকে ওই সব কনটেন্ট অপসারণে অনুরোধ করব। আমরা আশা করছি, ফেসবুক, গুগলসহ অন্যান্য প্ল্যাটফর্ম আদালতের নির্দেশনা বাস্তবায়ন করবে। বাংলাদেশে ব্যবসা করতে হলে এসব প্ল্যাটফর্মকে আমাদের স্থানীয় আইন ও নীতিমালা মানতে তারা যেন বাধ্য হয়, এ বিষয়েও আমরা উদ্যোগ নেব।

এদিকে হাইকোর্টের আদেশের পর বিটিআরসি অনলাইন থেকে তারেক রহমানের বক্তব্য অপসারণের কাজ শুরু করেছে বলে আদালতকে জানিয়েছেন সংস্থাটির আইনজীবী খোন্দকার রেজা ই রাকিব। পরে তিনি সাংবাদিকদের বলেন, হাইকোর্ট সোমবার তারেক রহমানের বক্তব্য অনলাইন থেকে সরানোর নির্দেশ দিয়েছেন। আমরা ওই দিনই আইনজীবীর সার্টিফিকেট পেয়েছি। বিটিআরসির একটি দল তারেক রহমানের বক্তব্য অনলাইন থেকে অপসারণের কাজ শুরু করেছে। আশা করছি, কয়েকদিনের মধ্যে তাঁর সব বক্তব্য অনলাইন থেকে অপসারণ করা সম্ভব হবে। পূর্ণাঙ্গভাবে কাজ শুরু করতে আমরা হাইকোর্টের আদেশের সার্টিফায়েড কপির জন্য অপেক্ষা করছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.