আইবিএমের প্রথম ইলেকট্রনিক কম্পিউটার

0
142
আইবিএম-৭০১

প্রথম ইলেকট্রনিক কম্পিউটার। ১৯৫২ সালের ২১ মে আইবিএম-৭০১ কম্পিউটারের ঘোষণা দিয়ে কম্পিউটার ব্যবসায় ঢোকার জানান দেয় ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন (আইবিএম)।

২১ মে ১৯৫২
প্রথম ইলেকট্রনিকস কম্পিউটারের ঘোষণা দেয় আইবিএম
১৯৫২ সালের ২১ মে আইবিএম-৭০১ কম্পিউটারের ঘোষণা দিয়ে কম্পিউটার ব্যবসায় ঢোকার জানান দেয় ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন (আইবিএম)। সেই সময়ে বিশ্বে আইবিএম ছিল পাঞ্চকার্ডনির্ভর যান্ত্রিক (মেকানিক্যাল) কম্পিউটারের যন্ত্রপাতির সবচেয়ে বড় সরবরাহকারী। তাই কম্পিউটার তৈরি শুরু করা প্রতিষ্ঠানটির ভেতরেই এক বৈপ্লবিক পরিবর্তন। ৭০১ কম্পিউটারকে আইবিএমের তৎকালীন দেশপ্রেমিক চেয়ারম্যান থমাস ওয়াটসন সিনিয়র ‘প্রতিরক্ষা ক্যালকুলেটর’ হিসেবে অভিহিত করেন। ৭০১ নির্মাণের মুখ্য কারণ এটি। এই আইবিএম-৭০১ কম্পিউটার সেই সময় সবে শুরু হওয়া কোরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্রকে সাহায্য করবে, এটাই ছিল আইবিএমের উদ্দেশ্য। ১৯টি কম্পিউটার মূলত সরকার, সামরিক স্থাপনা এবং ওয়েস্ট কোস্টের বিমান নির্মাতাদের কাছে ভাড়া দেয় আইবিএম। প্রতিটি যন্ত্রের ভাড়া ছিল মাসিক ৮ হাজার ১০০ মার্কিন ডলার (২০১০ সালের হিসাবে প্রতি মাসে ৫৬ হাজার ডলার)।

এক্সবক্স ওয়ান
এক্সবক্স ওয়ানউইকিপিডিয়া

২১ মে ২০১৩
এক্সবক্স ওয়ান আসে বাজারে
আজ থেকে ঠিক ১০ বছর আগে, মাইক্রোসফট করপোরেশন বাজারে আনে গেম খেলার যন্ত্র এক্সবক্স ওয়ান। এটি এক্সবক্স ৩৬০-র উত্তরসূরি। এক্সবক্স ওয়ান প্রথম ছাড়া হয় উত্তর আমেরিকা এবং ইউরোপের একটি অংশ। একই বছর ছাড়া হয় অস্ট্রেলিয়া ও দক্ষিণ আমেরিকায়। ২০১৪ সালে জাপান, চীন ও অন্যান্য ইউরোপীয় দেশে আসে এক্সবক্স ওয়ান। এটিই প্রথম গেমিং কনসোল, যা চীনের বাজারে ছাড়া হয়। মাইক্রোসফট এই যন্ত্রকে ‘অল-ইন-ওয়ান এন্টারটেইনমেন্ট সিস্টেম’ হিসেবে অভিহিত করে। তাই এর নাম এক্সবক্স ওয়ান। ২০১৭ সাল পর্যন্ত এক্সবক্স ওয়ান বাজারে ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.