আইপিএলে ১৪ বছর পর অধিনায়ক পরিবর্তন চেন্নাইয়ের

0
38
মহেন্দ্র সিং ধোনি

আইপিএলের ১৬ বছরের ইতিহাসে সব থেকে সফল দল চেন্নাই সুপার কিংস (সিএসকে)। যৌথভাবে সর্বোচ্চ পাঁচটি শিরোপা ঘরে তুলেছে তারা। এই সফলতার মূল নায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। তবে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া আইপিএলের ১৭তম আসরে চেন্নাইকে নেতৃত্ব দিবেন তরুণ ব্যাটার ‍ঋতুরাজ গায়কোয়াড়।

বৃহস্পতিবার (২১ মার্চ) গায়কোয়াড়কে অধিনায়ক করার বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। এক প্রতিবেদনে তারা জানিয়েছে, ফ্র্যাঞ্চাইজি নয় বরং চমকপ্রদ এই সিদ্ধান্ত এসেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের পক্ষ থেকে।

এরপর এক বিবৃতিতে এই বিষয়টি পরিষ্কার করেছে চেন্নাই। বিবৃতিতে জানানো হয়েছে, ২০২৪ আইপিএলের শুরুতে এমএস ধোনি সিএসকের নেতৃত্ব ঋতুরাজ গায়কোয়াড়ের কাছে হস্তান্তর করেছেন। ২০১৯ সাল থেকে ঋতুরাজ চেন্নাইয়ের গুরুত্বপূর্ণ সদস্য, এখন পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিটির হয়ে ৫২ ম্যাচ খেলেছেন তিনি। নতুন মৌসুমেও ভালো কিছুর প্রত্যাশা করছে চেন্নাই।

এর আগে গত ৪ মার্চ নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক অ্যাকাউন্টে একটি রহস্যময় পোস্ট দিয়েছিলেন ধোনি। যেখানে তিনি লিখেছিলেন, আসন্ন নতুন মৌসুম এবং ‘ভূমিকা’র (রোল) জন্য আর অপেক্ষা করতে পারছি না। অবশেষে সেই পোস্টের দুই সপ্তাহ পর এসে নেপথ্য ঘটনা জানা গেল। সব মিলিয়ে ১৪ বছর পর অধিনায়ক পরিবর্তন করলো চেন্নাই।

আগামীকাল (শুক্রবার) থেকে আইপিএলের সপ্তদশ আসর শুরু হবে। উদ্বোধনী ম্যাচেই গত আসরের চ্যাম্পিয়ন চেন্নাই ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে মোকাবিলা করবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি)। আইপিএলে অধিনায়কদের ফটোসেশনের চেন্নাইয়ের প্রতিনিধি হিসেবেও ছিলেন গায়কোয়াড়।

সবশেষ আসর দিয়ে চেন্নাই ধোনির নেতৃত্বে যৌথভাবে সর্বোচ্চ পাঁচবার আইপিএলের শিরোপা জিতেছে। সমান সংখ্যক বার চ্যাম্পিয়ন হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্সও। সব প্রতিযোগিতা মিলিয়ে চেন্নাই ২৪৯ ম্যাচের মধ্যে ধোনির নেতৃত্বে খেলেছে ২৩৫ ম্যাচ।

২০১৬ ও ২০১৭ আসরে চেন্নাই নিষিদ্ধ থাকায়, ১৪ ম্যাচ রাইজিং পুনে সুপার জায়ান্টসের অধিনায়কত্ব করেন তিনি। সবমিলিয়ে আইপিএলের কোনো ফ্র‌্যাঞ্চাইজিকে সর্বাধিক ২২৬ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডও এই উইকেটরক্ষক ব্যাটারের দখলে। দ্বিতীয় সর্বোচ্চ ১৫৮ ম্যাচে অধিনায়কত্ব করেছেন রোহিত শর্মা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.