নাপোলিকে উৎসবের মঞ্চ তৈরি করে দিল ইন্টার

0
112
ইন্টারের হয়ে জোড়া গোল করেন লাওতারো মার্তিনেজ, ছবি: এএফপি

তেত্রিশ বছর কাটল, কেউ কথা রাখেনি!

ডিয়েগো ম্যারাডোনা নাপোলিকে সর্বশেষ যেবার লিগ জিতিয়েছিলেন, তারপর আসলেই ৩৩ বছর কেটে গেছে। আর লিগ জিততে পারেনি নাপোলি। তবে আজ বোধ হয় সেই দিন! ভিক্টর ওসিমেন–খিচা কাভারাস্কেইয়াদের কথা রাখার দিন।

নাপোলির সামনে এখন পরিষ্কার সমীকরণ। আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টায় শুরু হওয়া ইন্টার মিলান–লাৎসিও ম্যাচের স্কোরকার্ডে তাকিয়ে ছিলেন নাপোলির সমর্থকেরা। ফলটা হয়েছে একদম প্রত্যাশামতোই। লাৎসিওকে ৩–১ গোলে হারিয়েছে ইন্টার। আর তাতে আজই লিগ শিরোপা জয় নিশ্চিত করার সুযোগটা পেয়ে গেল নাপোলি। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ঘরের মাঠে সালেরনিতানার বিপক্ষে নামবে লুসিয়ানো স্প্যালেত্তির দল। পয়েন্ট টেবিলে ১৪তম দলটির বিপক্ষে এ ম্যাচ জিতলেই ১৯৯০ সালের পর ইতালিয়ান সিরি আ জয় নিশ্চিত করবে নাপোলি। কীভাবে—সেই হিসাবটা আবারও মনে করিয়ে দেওয়া যাক।

লাৎসিও এই ম্যাচটা জিতলে আজ আর লিগ শিরোপা জয় নিশ্চিত হতো না নাপোলির। নেপলসের অধিবাসীদের প্রত্যাশা ছিল ইন্টার যেন ম্যাচটা অন্তত ড্র করতে পারে। কিন্তু হারের চোখ রাঙানি থেকে সান সিরোর দলটি জয় তুলে নেওয়ায় হিসাব এখন পরিষ্কার—৩২ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে লাৎসিও। আর নাপোলি ৩১ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে।

আজ সালেরনিতানার বিপক্ষে নাপোলি জিতলে স্প্যালেত্তির দলের সংগ্রহ দাঁড়াবে ৩২ ম্যাচে ৮১ পয়েন্ট। তখন লাৎসিওর সঙ্গে নাপোলির পয়েন্টের ব্যবধান হবে ২০। হাতে তখন দুই দলেরই সমান ৬ ম্যাচ থাকবে। আর নিজেদের শেষ এই ৬ ম্যাচ লাৎসিও জিতলেও তখন নাপোলিকে আর শীর্ষ স্থান থেকে হটাতে পারবে না। শীর্ষে থেকেই চ্যাম্পিয়ন হবে নাপোলি, যা আজই নিশ্চিত হয়ে যেতে পারে ইতালির দক্ষিণাঞ্চলীয় শহরের ক্লাবটির। শুধু শর্ত একটাই, সালেরনিতানার বিপক্ষে জিততে হবে।

নাপোলিকে এই পরিষ্কার সমীকরণের সামনে দাঁড় করিয়ে দিয়েছেন এক আর্জেন্টাইন। তাঁর সঙ্গে আরেক জার্মানকেও খানিকটা সাধুবাদ দিতে হবে। সান সিরোয় ম্যাচের ৩০ মিনিটে ফেলিপে অ্যান্ডারসনের গোলে লাৎসিও–ই এগিয়ে গিয়েছিল। ১–০ ব্যবধানে পিছিয়েই প্রথমার্ধ শেষ করে ইন্টার।

তখন নাপোলির সমর্থকদের নিশ্চয়ই দুশ্চিন্তা হয়েছে—ইন্টার ঘুরে দাঁড়াতে পারবে তো! নইলে যে আজকের উৎসবের প্রস্তুতি পণ্ড হবে! ‘নেপলতিয়ান’দের মনের এই প্রার্থনা হয়তো শুনতে পেয়েছিলেন ইন্টারের আর্জেন্টাইন স্ট্রাইকার লাওতারো মার্তিনেজ। ৭৭ থেকে ৯০ মিনিটের মধ্যে ইন্টার যে ৩ গোল করেছে তার মধ্যে দুটি মার্তিনেজের। ৭৭ ও ৯০ মিনিটে দুটি গোল করেন আর্জেন্টাইন তারকা। মাঝে একটি গোল করেন ইন্টারের জার্মান লেফট উইঙ্গার রবিন গোসেনস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.