জালিয়াতি ঠেকাতে অনলাইনে ‘বার অ্যাট ল’ পরীক্ষা বন্ধের ঘোষণা

0
120

জালিয়াতি ঠেকাতে অনলাইনে ‘বার অ্যাট ল’ পরীক্ষা গ্রহণ বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যের বার স্ট্যান্ডার্ডস বোর্ড (বিএসবি)।

আগামী আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর। বিএসবির ওয়েবসাইটে প্রকাশ করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

জালিয়াতির অভিযোগে গত ১৮ এপ্রিল বাংলাদেশ ও পাকিস্তান থেকে অনলাইনে ‘বার অ্যাট ল’ পরীক্ষা গ্রহণ স্থগিত করেছিল বিএসবি। এখন অন্যান্য দেশের ক্ষেত্রেও এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

বিএসবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যেকোনো দেশে বার প্রশিক্ষণ প্রদানকারীদের (বিশ্ববিদ্যালয়) মাধ্যমে অনলাইন মূল্যায়ন (পরীক্ষা) গ্রহণের অনুমতি ২০২৩ সালের আগস্ট থেকে বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলসের যেসব বিশ্ববিদ্যালয় অনলাইনে এই পরীক্ষা গ্রহণ করে, তাদের এই সিদ্ধান্ত কার্যকরের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানায় বিএসবি।

সিদ্ধান্তটি গ্রহণের কারণ সম্পর্কে বিএসবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষায় অংশগ্রহণের সুবিধাগুলো তারা বুঝতে পারে। তা সত্ত্বেও তারা সতর্কতামূলক এই ব্যবস্থা গ্রহণ করছে। কারণ, তারা পরীক্ষার স্বচ্ছতার বিষয়ে আপস করতে পারে না।

বাংলাদেশ ও পাকিস্তান থেকে অনলাইনে এই পরীক্ষা দেওয়ার সময় অসদুপায় অবলম্বনের অভিযোগের বিষয়টি নিয়ে এখনো তদন্ত চলছে। বিএসবির এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

এক প্রশ্নের জবাবে বিএসবির এই কর্মকর্তা  বলেন, ‘বাংলাদেশ ও পাকিস্তান থেকে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগের বিষয়টি এখনো তদন্তাধীন। তাই কারা এই অসৎ কাজে জড়িত, আমরা তা এখনো নিশ্চিত করে বলতে পারছি না।’

বিএসবির এই কর্মকর্তা আরও বলেন, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের ঘটনায় জড়িত ব্যক্তিদের তদন্তের মাধ্যমে শনাক্ত করা হবে। অপরাধের মাত্রা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.