৭১৯ টাকার এলাচ বিক্রি ৩ হাজারে

0
62
এলাচ

রমজান সামনে রেখে ১৮টি প্রতিষ্ঠান ২৩ কোটি ৬৬ লাখ টাকায় ৩২৯ টন এলাচ আমদানি করেছে। গত তিন মাসে আমদানি করা এসব এলাচ কিনতে প্রতি কেজিতে গুনতে হয়েছে ৭১৯ টাকা। ৫৮ শতাংশ ট্যাক্স, ভ্যাট ও ডিউটি যুক্ত করলে প্রতি কেজির দাম দাঁড়ায় ১ হাজার ২৩৯ টাকা। এর সঙ্গে পরিবহন ও শ্রমিকের ব্যয় বাবদ আরও ২০০ টাকা যুক্ত করলে খরচ ১ হাজার ৪৩৯ টাকা। প্রতি কেজিতে ১০০ টাকা লাভ ধরলে তা বিক্রি হওয়ার কথা ১ হাজার ৫৩৯ টাকা। কিন্তু ভালো মানের বড় এলাচ পাইকারি মোকামেই বিক্রি হচ্ছে ৩ হাজার টাকায়। খুচরা বাজারে দাম সাড়ে ৩ হাজার টাকা।

কাস্টমসের আমদানি চিত্র অনুযায়ী, গত তিন মাসে এলাচ এনেছে ১৮টি প্রতিষ্ঠান। প্রতি কেজি এলাচ আনতে দাম পড়েছে ৬০০ থেকে ৭৯০ টাকা। গড় করলে দাঁড়ায় ৭১৯ টাকা। পাঁচটি চালানে চট্টগ্রামের এবি দাশ অ্যান্ড ট্রেডিং কোম্পানি সর্বোচ্চ ৫০ হাজার ৩৮০ কেজি এলাচ এনেছে।

বাংলাদেশ ট্যারিফ কমিশনের (বিটিসি) হিসাব অনুযায়ী, দেশে বছরে এলাচের চাহিদা ৭ হাজার টন। ভারত ও গুয়েতেমালা থেকেই বেশি আসছে এই পণ্য। দেশে প্রায় দেড় হাজার কোটি টাকার বাজার আছে এলাচের। ঈদের আগে-পরে চাহিদা বেশি থাকে। রমজান সামনে রেখে চোরাই পথেও এসেছে এলাচ। ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) হিসাবে, ২০১৬ সালে এলাচের দাম ছিল প্রতি কেজি ১ হাজার ২৪০ থেকে ১ হাজার ৪৪০ টাকা। কিন্তু এখন দাম দ্বিগুণ।

এ ব্যাপারে জানতে চাইলে খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগির আহমেদ বলেন, ‘ডলারে আমদানি মূল্য অফিসিয়ালি এক রকম হলেও বাস্তবে অন্য রকম। কম দামে কেনা হলেও প্রায় দ্বিগুণ ট্যাক্স-ভ্যাট দিতে হয়। এসব কারণে বিক্রি করতে হচ্ছে বেশি দামে। যেসব অসাধু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফা করছেন, তাদের আইনের আওতায় আনা হোক। কিন্তু নিরীহ ব্যবসায়ীরা যাতে ক্ষতিগ্রস্ত না হন।’ তবে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘এলাচ নিয়ে কারা মনোপলি ব্যবসা করছে, সে তথ্য সংগ্রহ করছি। এরই মধ্যে অভিযান চালানো হয়েছে। অভিযান আরও জোরদার করা হবে।’ চিটাগং চেম্বারের প্রেসিডেন্ট ওমর হাজ্জাজ বলেন, ‘ব্যবসায়ীরা লাভের জন্য বিনিয়োগ করেন। কিন্তু সে লাভ যাতে মাত্রাতিরিক্ত না হয়, সেদিকে নজর রাখতে হবে সবাইকে।’

খাতুনগঞ্জের চিত্র

পাইকারি মোকাম খাতুনগঞ্জেই দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে এলাচ। ৭১৯ টাকায় কেনা এই পণ্য এখানে বিক্রি হচ্ছে ৩ হাজার টাকায়। খুচরা বাজারে কেজিতে যুক্ত হচ্ছে আরও ৪০০ থেকে ৫০০ টাকা। খাতুনগঞ্জে অতিরিক্ত দামে এলাচ বিক্রি, মূল্যতালিকা না থাকা, ক্রয়-বিক্রয় রসিদ না রাখাসহ বিভিন্ন অভিযোগে ছয় প্রতিষ্ঠানকে এরই মধ্যে ৫১ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে আছে এলাচের বৃহত্তম আমদানিকারক মেসার্স আবু মোহাম্মদ অ্যান্ড কোম্পানি। আমদানির তুলনায় অতিরিক্ত দামে এলাচ বিক্রির দায়ে ২০ হাজার টাকা জরিমানা করা হয় তাদের। এ সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, বিভিন্ন আমদানিকারক প্রতিষ্ঠানের এলসি পর্যালোচনা করে দেখা যায়, শুল্কসহ এলাচের দাম হওয়ার কথা কেজিপ্রতি সর্বোচ্চ ১ হাজার ৫০০ টাকা। কিন্তু পাইকারি বাজারে ভালো মানের এলাচ বিক্রি হচ্ছে ৩ হাজার টাকায়। খুচরা বাজারে গিয়ে প্রতি কেজির দাম হয়ে যাচ্ছে ৩ হাজার ৪০০ থেকে ৫০০ টাকা। যারা এমন মুনাফা করছেন, তাদের ব্যাপারে খোঁজখবর নিচ্ছে প্রশাসন।  তিনি জানান, পবিত্র রমজান মাসে চট্টগ্রামের বাজার কোনোভাবেই অস্থিতিশীল হতে দেওয়া হবে না। এ ধরনের অভিযান আরও জোরদার করার সিদ্ধান্ত হয়েছে।

কেন বাড়ছে এলাচের দাম

খাতুনগঞ্জের বিসমিল্লাহ স্টোরের স্বত্বাধিকারী নাছির উদ্দিন বলেন, ‘ডলার সংকটের কারণে এলসি খোলায় জটিলতা হচ্ছে। বেশি দাম দিয়ে খুলতে হচ্ছে এলসি। আবার চোরাই পথেও আসছে এলাচ। দাম বাড়ার এগুলোও বড় কারণ।’ তবে ক্যাবের সহসভাপতি এস এম নাজের হোসাইন বলেন, চাহিদা যত বাড়ছে, পণ্যটির দাম তত নাগালের বাইরে চলে যাচ্ছে। তদারকি ব্যবস্থা জোরদার করা না হলে এলাচের দাম আরও ভোগাবে মানুষকে।

সারোয়ার সুমন, চট্টগ্রাম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.