৫ বছরের জন্য ইপিবির নিবন্ধন নিতে পারবে রপ্তানিকারকেরা

0
98
ঢাকার কারওয়ান বাজারে ইপিবির প্রধান কার্যালয়

ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ব্যবসা সহজ করার অংশ হিসেবে নিবন্ধন সনদের মেয়াদ এক বছর থেকে বাড়িয়ে পাঁচ বছরে উন্নীত করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দিন থেকে সেটি কার্যকর হয়েছে।

এর ফলে পণ্য রপ্তানিকারক প্রতিষ্ঠান এখন থেকে নিজেদের চাহিদা অনুযায়ী এক থেকে পাঁচ বছরের জন্য রপ্তানি উন্নয়ন ব্যুরো বা ইপিবির নিবন্ধন সনদ নিতে পারবে। এ জন্য প্রতিবছরের নির্ধারিত ফি দিতে হবে প্রতিষ্ঠানগুলোকে। ১ জুলাই থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। গত ৩০ জুন পর্যন্ত ইপিবির নিবন্ধন হালানাগাদ ছিল, এমন প্রতিষ্ঠানই সুযোগটি নিতে পারবে।

সম্প্রতি ইপিবি এক বিজ্ঞপ্তিতে বিষয়টি অবহিত করেছে। এতে বলা হয়েছে, রপ্তানিকারক প্রতিষ্ঠান মেয়াদ অনুযায়ী নবায়ন ফি দিয়ে ইপিবির নিবন্ধন সনদ নবায়ন করতে পারবে। রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্পের প্রতিষ্ঠানের জন্য প্রতিবছরের নবায়ন ফি ৩ হাজার ৪৫০ টাকা। নতুন নিবন্ধনের জন্য ফি ৫ হাজার ৭৫০ টাকা। আর অন্য খাতের রপ্তানিকারক প্রতিষ্ঠানের জন্য নবায়ন ফি ১ হাজার ১৫০ টাকা। এ ক্ষেত্র নতুন নিবন্ধন ফি ২ হাজার ৩০০ টাকা। এই অর্থ ব্র্যাক অথবা সোনালী ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে।

ইপিবির ওয়েবসাইটে লগইন করে নিবন্ধন সনদ নবায়নের আবেদন করতে পারবে রপ্তানিকারক প্রতিষ্ঠান। আবেদনে নিবন্ধনের নবায়নের মেয়াদ উল্লেখ করতে হবে। এ ছাড়া আবেদনকারীর ছবি, ট্রেড লাইসেন্স, ইআরসি সনদ ও সংশ্লিষ্ট সমিতির সদস্যপদের হালনাগাদ কপি এবং ভ্যাট ও টিআইএন নিবন্ধন সনদের কপি দিতে হবে।

ইপিবি বলেছে, আগামী ৩১ আগস্টের মধ্যে নিবন্ধন সনদ নবায়ন না করলে সংশ্লিষ্ট রপ্তানিকারক প্রতিষ্ঠানের জন্য জিএসপি, সিও, সাফটা, আপটা সনদ প্রদান ও আরইএক্স–বিষয়ক সেবা স্থগিত করবে সংস্থাটি।

দীর্ঘদিন ধরে নিবন্ধন সনদের মেয়াদ বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন তৈরি পোশাকসহ বিভিন্ন খাতের ব্যবসায়ীরা। এরই পরিপ্রেক্ষিতে গত মার্চে অনুষ্ঠিত ইপিবির বোর্ড সভায় এ সিদ্ধান্ত হয়। গত ২৭ এপ্রিল এক আদেশে নিবন্ধন সনদের মেয়াদ এক থেকে পাঁচ বছর করার বিষয়ে ঘোষণা দেয় ইপিবি। তখন ব্যবসা সহজ করার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে উল্লেখ করে সংস্থাটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.