৪১ ও ৪৩তম বিসিএসের বিষয়ে যে দুই সিদ্ধান্ত জানাল পিএসসি

0
71
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ।

চলমান ৪১তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগের সুপারিশ ও ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পছন্দের তালিকা প্রকাশের বিষয়ে দুইটি সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ মঙ্গলবার সকালে পিএসসি এই দুই সিদ্ধান্তের বিষয়টি জানিয়েছে।

জানতে চাইলে পিএসসির একাধিক সূত্র জানায়, আজ ৪১তম বিসিএসের নন-ক্যাডারে আবেদনের শেষ সময়। এতে আট হাজারের বেশি আবেদন জমা পড়েছে। এই নন-ক্যাডারে আবেদনকারীদের পছন্দের তালিকা চুলচেরা বিশ্লেষণ করা হবে। এই বিশ্লেষণ শেষে যে যেই পদের যোগ্য, তাঁকে সেই পদে সুপারিশ করা হবে। এ কাজটি করতে ১০ থেকে ১২ দিন সময় লাগবে। এরপর আমরা নিয়োগের সুপারিশ পাওয়া প্রার্থীদের তালিকা প্রকাশ করব। এর পরপরই ৪৩তম বিসিএসের নন-ক্যাডারে চাকরি করতে ইচ্ছুক এমন প্রার্থীদের কাছে আবেদন চাওয়ার বিজ্ঞপ্তি দেব। তাঁদের চাহিদার ভিত্তিতে ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডারের তালিকা তৈরি হবে। যেদিন ৪৩তম বিসিএসের চূড়ান্ত ফল দেওয়া হবে, সেদিন ক্যাডার ও নন-ক্যাডারের তালিকায় কারা নিয়োগের সুপারিশ পেলেন, তা একসঙ্গে প্রকাশিত হবে। এই বিসিএস থেকে শুরু। এটিসহ আগামী সব বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারের ফল একসঙ্গে প্রকাশিত হবে। বিসিএসে নিয়োগ পেতে সময় কম লাগানোর বিষয়ে এটি আমাদের বিশেষ উদ্যোগ।

পিএসসি সূত্র জানায়, গত ৬ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। ৪১তম বিসিএসে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এ ছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।

এদিকে এ বছরের ২০ আগস্ট ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন। গত বছরের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। ২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫, শিক্ষায় ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.