৪০তম বিসিএস নন–ক্যাডারে আবার আবেদন, শিগগিরই নিয়োগ

0
142
চাকরি

৪০তম বিসিএসের নন-ক্যাডারে অপেক্ষমাণ প্রার্থীদের আবার শিগগিরই পছন্দের পদে আবেদনের সুযোগ দেবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। স্বল্প সময়ের মধ্যে যাতে এই নন–ক্যাডার চাকরিপ্রার্থীদের নিয়োগ সম্পন্ন করা যায়, সে জন্য এই নিয়োগকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে বলে জানিয়েছে পিএসসি একাধিক সূত্র।

৪০তম বিসিএস নন-ক্যাডার পদে সুপারিশ পাওয়া ৪ হাজার ৩২২ জনকে নিয়োগ দিতে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। তবে স্থানীর সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) জন্য সুপারিশ করা ১৫৬ পদের নিয়োগে স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ সম্প্রতি এই রায় দেন।

এই রায়ের পর অবস্থান জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ‘এখনো পূর্ণাঙ্গ রায়ের কপি পাইনি। তা পাওয়ার চেষ্টা করছি। রায় পেলে তা আলোচনা করে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। যেহেতু  স্থানীর সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) জন্য সুপারিশ করা ১৫৬ পদের নিয়োগে স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন আপিল বিভাগ। তাই আমরা সেটি বাদ দিয়ে দ্রুতই এই নিয়োগ সম্পন্ন করার চেষ্টা করব। তিনি জানান, নন–ক্যাডার চাকরিপ্রার্থীদের অনেকেই পছন্দের ২০টি পদ বাছাই করার সময় পছন্দের অন্য পদের সঙ্গে স্থানীর সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) সহকারী প্রকৌশলীর পদে আবেদন করেছিলেন। কেউ কেউ আবার শিক্ষাগত যোগ্যতায় মিল থাকায় কেবল এই পদেই আবেদন করেছিলেন। তাই এই পদে যাঁরা আবেদন করেছিলেন, তাঁরা এখন যাতে অন্য পদে আবেদনের সুযোগ পান এবং কেউ যাতে বঞ্চিত না হন, তাই আমরা অল্প সময়ের জন্য নন–ক্যাডারের বিভিন্ন বিদ্যমান পদে আবারও আবেদনের সময় দেব। তবে সেই সময় খুব দীর্ঘ হবে না। আমরা চাইছি দ্রুতই এই বিসিএসের নন–ক্যাডারের নিয়োগ সম্পন্ন করতে। আমাদের এ জন্য আগেও প্রস্তুতি ছিল। এখনো এটি আমাদের অগ্রাধিকারের মধ্যেই রয়েছে।’

চাকরিপ্রার্থীদের অনেকেই পছন্দের ২০টি পদ বাছাই করার সময় পছন্দের অন্য পদের সঙ্গে এলজিইডি সহকারী প্রকৌশলীর পদে আবেদন করেছিলেন। কেউ কেউ আবার শিক্ষাগত যোগ্যতায় মিল থাকায় কেবল এই পদেই আবেদন করেছিলেন। তাই এই পদে যাঁরা আবেদন করেছিলেন, তাঁরা এখন যাতে অন্য পদে আবেদনের সুযোগ পান এবং কেউ বঞ্চিত না হন, তাই আমরা অল্প সময়ের জন্য নন–ক্যাডারের বিভিন্ন বিদ্যমান পদে আবারও আবেদনের সময় দেব। সেই সময় খুব দীর্ঘ হবে না।সোহরাব হোসাইন, পিএসসির চেয়ারম্যান

নন-ক্যাডার থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর শূন্য পদে ১৫৬ জনের নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪০তম বিসিএসের নন-ক্যাডারের যে তালিকা প্রকাশ করেছে, তাতে এসব পদও নির্বাচন করার সুযোগ রাখা হয়েছিল। অন্যদিকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এই ১৫৬ জনকে পিএসসি থেকে নিয়োগ না দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। এতে এসব পদে নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। পরে এ নিয়ে রিট হলে হাইকোর্টের আপিল বিভাগ এ বিষয়ে রায় দেন।

রাগিব রউফ চৌধুরী বলেন, ৪০তম বিসিএসে ৪৪৭৮টি নন-ক্যাডার পদে নিয়োগপ্রক্রিয়া চলমান ছিল। এর মধ্যে ১৫৬টি পদে এলজিইডিতে নিয়োগ দেওয়ার সুপারিশ করা হয়েছিল। তবে এলজিইডি কর্তৃপক্ষ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ১৫৬টি পদ প্রত্যাহার চেয়ে পিএসসির কাছে আবেদন করে। তখন এলজিইডিতে সুপারিশ পাওয়া ২২ জন এলজিইডির ১৫৬টি পদ প্রত্যাহার চেয়ে পিএসসির কাছে করা আবেদন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন। তখন পিএসসির কাছে ১৫৬টি পদ প্রত্যাহার চেয়ে এলজিইডির আবেদন স্থগিত করেন হাইকোর্ট। ওই আদেশ চ্যালেঞ্জ করে আপিল করলে চেম্বার আদালত হাইকোর্টের দেওয়া আদেশের ওপর স্থিতাবস্থা জারি করেন। এর ফলে ৪০তম বিসিএসের নন–ক্যাডার পদের সবার নিয়োগপ্রক্রিয়া আটকে যায়।

রাগিব রউফ চৌধুরী আরও বলেন, এলজিইডির ১৫৬ জনের বাইরে নন–ক্যাডার অন্যান্য পদে নিয়োগের জন্য সুপারিশ পাওয়া ২২৫ জন ওই মামলায় পক্ষভুক্তির আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। আজ সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ চেম্বার বিচারপতির দেওয়া আগের স্থিতাবস্থার আদেশ সংশোধন করে আদেশ দেন। তাতে এলজিইডির ১৫৬টি পদের নিয়োগের স্থিতাবস্থার আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। তবে ৪০তম নন–ক্যাডার পদের ৪ হাজার ৩২২ পদের নিয়োগ দিতে সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

আদালতে দেখা যায়, নন–ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ পাওয়া শতাধিক ব্যক্তি আদালতে উপস্থিত ছিলেন। আপিল বিভাগের আদেশে ন্যায়বিচার পাওয়ায় তাঁরা আদালতের প্রতি কৃতজ্ঞতা জানান।

নন–ক্যাডার পদের নিয়োগে প্রার্থীদের পক্ষে ছিলেন প্রবীর নিয়োগী, রাগিব রউফ চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। এলজিইডির পক্ষে ছিলেন সাঈদ আহমেদ।

মোছাব্বের হোসেন

ঢাকা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.