১৫ বছর বয়সেই জাতীয় দলে, কে এই নিশিতা

0
55
নিশিতা আক্তার নিশি, ছবি: বিসিবি

পুরুষ কিংবা নারী—ক্রিকেটে অস্ট্রেলিয়ার নাম সব সময়ই সবার ওপরে। সাতবার ওয়ানডে আর ছয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষে প্রথমবারের মতো টি-২০ সিরিজ খেলতে মাঠে নামছে বাংলাদেশ। পূর্ণ শক্তির দল নিয়েই বাংলাদেশে এসেছে অস্ট্রেলিয়া। এটিকে তাই বাংলাদেশের নারী ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় সিরিজ তো বলাই যায়। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশও ঢেলে সাজিয়েছে দল। সেই দলে আছে মাত্র ১৫ বছর বয়সী কিশোরী নিশিতা আক্তার নিশি। গত বছরের ১০ নভেম্বর মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল এই ক্রিকেটারের।

বয়সটা দেখে চমকে যাওয়ার কিছু নেই। নারী ক্রিকেটে এত অল্প বয়সে অভিষেক হওয়াটা বেশ স্বাভাবিক একটি ব্যাপার। ১১ বছর বয়সেও অভিষেক হওয়ার ঘটনা আছে আন্তর্জাতিক ক্রিকেটে। খুলনার মেয়ে নিশিতা বিকেএসপির খেলোয়াড়। বিকেএসপির হয়েই ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে অভিষেক। এই লিগের ২০২১-২২ মৌসুমে নিশিতা নজরে আসে দারুণ পারফরম্যান্স দেখিয়ে।

মাত্র ১৩ বছর বয়সে বাংলাদেশের সেরা ক্রিকেটারদের সঙ্গে টেক্কা দিয়ে জায়গা করে নেয় সেরা বোলারদের তালিকায়। বিকেএসপির হয়ে ৯ ম্যাচে ১৩ উইকেট শিকার করে সেরা বোলারদের তালিকায় ১০ নম্বরে ছিল ডানহাতি এই অফ স্পিনার।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে বিকেএসপির হয়ে প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার নিচ্ছে নিশিতা, ছবি: বিসিবি

জাতীয় দলের জার্সি গায়ে চড়ানোর সুযোগ আসে গত বছরের নভেম্বরে। পাকিস্তানের বিপক্ষে সিরিজে অফ ফর্মে থাকা লতা মণ্ডলকে সরিয়ে তাঁর জায়গায় স্কোয়াডে নেওয়া হয় নিশিতাকে। সিরিজের প্রথম ম্যাচ দেখতে হয়েছে সাইডলাইন থেকে। দ্বিতীয় ম্যাচেই মেলে সুযোগ। আর সুযোগের সঠিক ব্যবহারটা করে প্রথম ওভারেই। পাকিস্তানি ওপেনার সাদাফ শামসকে ফিরিয়ে এনে দেয় ব্রেকথ্রু। ৭ ওভারে ২৬ রান দিয়ে তার সংগ্রহ ছিল ১ উইকেট। টাই হওয়া সেই ম্যাচ সুপার ওভারে জিতে নেয় বাংলাদেশ।

সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে আবারও বোলিংয়ের গুরুদায়িত্ব পড়ে নিশিতার হাতে। দ্বিতীয় ম্যাচেও হতাশ করেনি, ১০ ওভারে ১ মেডেন আর ২৯ রান দিয়ে তুলে নেয় ১ উইকেট। এবার নিশিতার শিকার ছিলেন পাকিস্তানি কিংবদন্তি বিসমাহ মারুফ। শুধু উইকেট নয়, পাকিস্তানি অধিনায়ক নিদা দারকে অসাধারণ এক রানআউটে প্যাভিলিয়নের পথ দেখিয়েছে সে।

একদিনের ক্রিকেটের ফর্মটা টি-টোয়েন্টিতেও নিয়ে এসেছে সে। জানুয়ারিতে আয়োজিত পাকিস্তান ও শ্রীলঙ্কা দলের বিপক্ষে অনূর্ধ্ব-১৯ তিন জাতি সিরিজে ছিল তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারি। ৪ ম্যাচে নিয়েছিল ৫ উইকেট। যদিও সেই ম্যাচগুলো আন্তর্জাতিক টি-টোয়েন্টির অংশ ছিল না।

একদিনের ক্রিকেটে নিশিতার শুরুটা হয়েছে অসাধারণ। ২ ম্যাচে ২ উইকেট, ২ রানআউট—দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ে ভালো ভূমিকা ছিল নিশিতার। এবারের চ্যালেঞ্জটা আরও বড়। প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ নারী দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে এখন পর্যন্ত একটিমাত্র ওয়ানডে খেলেছে বাংলাদেশ, হেরেছে সেটিতে। শক্তির বিচারে পিছিয়ে থাকলেও দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়টা নিশ্চয় শিগগিরই তুলে নিতে চাইবে নিশিতারা।

মৃণাল সাহা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.