হিন্দু আইন সংস্কার পরিষদে আবারও পুনরায় নির্বাচিত ময়না, পুলক

0
105
হিন্দু আইন পরিষদের সম্মেলন

বাংলাদেশ হিন্দু আইন সংস্কার পরিষদের সভাপতি পদে অধ্যাপক ময়না তালুকদার এবং সাধারণ সম্পাদক পদে সাংবাদিক পুলক ঘটক পুনরায় নির্বাচিত হয়েছেন। শুক্রবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে সংগঠনের প্রথম জাতীয় সম্মেলনে নতুন কমিটি গঠন করা হয়।

অন্যান্য পদে নির্বাচিতরা হলেন সহ-সভাপতি পদে পুলিশের অবসরপ্রাপ্ত ডিআইজি ভানুলাল দাস, রিনা রায়, সাংবাদিক সুভাষ সাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের প্রধান ড. নীরু বড়ুয়া, জাতিসংঘের অবসরপ্রাপ্ত কর্মকর্তা পুলক রাহা, বিশিষ্ট বায়োকেমিস্ট গোকুল কৃষ্ণ পোদ্দার ও সাংবাদিক গৌরাঙ্গ নন্দী, যুগ্ম সম্পাদক পদে অ্যাডভোকেট প্রকাশ রঞ্জন বিশ্বাস এবং কোষাধ্যক্ষ পদে মনোবিজ্ঞানী মিতা রায় চৌধুরী নির্বাচিত হয়েছেন। ৭১ সদস্য বিশিষ্ট কমিটির অন্যান্য পদ আগামী এক মাসের মধ্যে নির্বাচিত কমিটির পুরণ করবেন।

এর আগে সম্মলেন প্রচলিত হিন্দু পারিবারিক আইন সংস্কার করে নারী ও লিঙ্গবৈচিত্র্যময় জনগোষ্ঠীকে উত্তরাধিকারসহ সকল ক্ষেত্রে সম-অধিকার ও সমমর্যাদা প্রদানের দাবি জানানো হয়। হিন্দু আইন সংস্কারের উদ্যোগে যে বাধা আসবে, তা অতিক্রম করে এগিয়ে যাওয়ারও ঘোষণা দেন বক্তরা। সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্যপরিষদের সভাপতি মণ্ডলীর সদস্য মিলন কান্তি দত্ত। তিনি বলেন, ‘হিন্দু আইন সংস্কারের বিরোধিতা করার কোনো যুক্তি নেই। যারা বিরোধিতা করছে তারা একদিন তাদের ভুলের জন্য আপসোস করবে।’

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত।

সংগঠনের সভাপতি অধ্যাপক ড. ময়না তালুকদারের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন বিশিষ্ট সাংবাদিক মোজাম্মেল হোসেন মঞ্জু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুন নূর দুলাল, বীর মুক্তিযোদ্ধা ভুপেন্দ্র ভৌমিক দোলন, মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ঝর্ণা বাড়ই, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সহযোগী সংগঠন মহিলা ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক দীপালি চক্রবর্তী, অশোক ধর, সুতপা বেদজ্ঞ, চিত্তরঞ্জন ভট্টাচার্য, প্রসেনজিৎ বিশ্বাস, মহিলা পরিষদের আইনজীবী দিপ্তি শিকদার প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.