স্মার্ট শহর!

0
129
স্মার্ট সিটি দেখতে যেমন হয়।

শহরে আসছে আধুনিকতা। ডিজিটাল থেকে স্মার্ট। যন্ত্রনিয়ন্ত্রিত হবে সবকিছু। সড়কে আইন অমান্য করলে জরিমানা বার্তা চলে যাবে গাড়ির চালকের কাছে। রাজধানীর গুলশান ২ নম্বর চত্বরে বসানো স্বয়ংক্রিয় ট্রাফিক সিগন্যাল স্মার্ট শহরের কথাই বলছে। লিখেছেন সাব্বিন হাসান

হুয়াওয়ে ব্র্যান্ডের আইসিটি প্রোডাক্টস অ্যান্ড সলিউশনের প্রেসিডেন্ট ইয়াং চাওবিন কথা বলেছেন ‘এমব্রেসিং এআই’ নিয়ে। যার মূল বক্তব্য ‘বিল্ডিং ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার ফর অ্যান ইন্টেলিজেন্ট ওয়ার্ল্ড’। ইয়াং বলেন, ডিজিটাল অবকাঠামো তৈরি করা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) যুগে অত্যাবশ্যক, যা মডেল ও অ্যাপ্লিকেশনের সুবিশাল পরিসরের বৈশিষ্ট্যযুক্ত। হুয়াওয়েই শিল্পগুলোকে বুদ্ধিমান হতে সহায়ক হিসেবে দায়িত্ব পালন করে। এআই ক্লাস্টার মাধ্যমে সরবরাহ করা উচ্চ কম্পিউটিং, স্টোরেজ এবং ট্রান্সমিশন পাওয়ার এআই ফাউন্ডেশন সব ধরনের মডেল বিকাশকে ত্বরান্বিত করতে পারে। তা ছাড়া নির্মাণের বহু পরিকল্পনা নিখুঁতভাবে সম্পাদনা করে এআই কম্পিউটিং শক্তি। শিল্পের জন্য বুদ্ধিমান ধারণা কাজের বুদ্ধিমত্তাকে বাস্তবে রূপান্তর করে।

ইয়াং দাবি করে বলেন, বুদ্ধিমত্তা উৎপাদনশীলতা উন্নতি এবং অর্থনৈতিক বৃদ্ধি উভয়ের মূল চালক হয়ে উঠছে। এআই বিবর্তন দুটি প্রবণতাকে প্রতিফলিত করবে। প্রথমত, ক্রমবর্ধমান সংখ্যক এআই মডেল প্যারামিটার কম্পিউটিং, ডেটা স্টোরেজ এবং নেটওয়ার্ক রিসোর্সের চাহিদা বৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছে। যার অর্থ, এআই ক্লাস্টার অবকাঠামো যা উচ্চতর কম্পিউটিং, স্টোরেজ এবং ট্রান্সমিশন প্রদান করে। দ্বিতীয়ত, আরও শিল্পে এআই গ্রহণের অর্থ হলো মাল্টিসিনেরিও এআই কম্পিউটিং শক্তি বিকাশ করা। চারটি মূল শিল্প পরিস্থিতির জন্য বুদ্ধিমান সংযোগ তৈরিতে জরুরি। যার মধ্যে শিল্প উৎপাদন এবং মাইক্রোএন্টারপ্রাইজ অন্যতম।

কম্পিউটিং শক্তির পরিপ্রেক্ষিতে হুয়াওয়ে জটিল পরিস্থিতিতে উচ্চ কম্পিউটিং পাওয়ার প্ল্যাটফর্ম সমর্থন করার জন্য স্থাপত্য ও সিস্টেম উদ্ভাবনের সূচনা করেছে। এআই ফাউন্ডেশন মডেল প্রশিক্ষণের জন্য কম্পিউটিং সব বাধা কাটিয়ে উঠছে। উৎপাদন ক্ষমতার স্টোরেজ পাওয়ারের ক্ষেত্রে ওশেনস্টোর এ৮০০ চালু করেছে। মূলত এআই জ্ঞানভান্ডার স্টোরেজ সিস্টেম, যা একটি উদ্ভাবনী আর্কিটেকচারের ওপর ভিত্তি করে উচ্চ পারফরম্যান্স ডেটা স্টোরেজ বৈশিষ্ট্যযুক্ত। ট্রান্সমিশন পাওয়ার সম্পর্কে হুয়াওয়ে ইন্ডাস্ট্রির প্রথম হাইকানেক্টিভিটি এআই কম্পিউটিং ডিসিএন সুইচ সিরিজ, ক্লাউডইঞ্জিন এক্সএইচ এবং ইন্ডাস্ট্রির সর্বোচ্চ ক্ষমতার আলট্রা-ব্রডব্যান্ড সলিউশন, ইন্টেলিজেন্ট ডিসি অপটিক্স চালু করেছে। বড় আকার ও উচ্চ ক্ষমতার নেটওয়ার্ক সমাধানগুলো উচ্চতর কম্পিউটিং শক্তি আনলক করার জন্য প্রয়োজনীয় ট্রান্সমিশন শক্তি সরবরাহ করবে।

বুদ্ধিমত্তাভিত্তিক শিল্পোন্নয়ন

সারাবিশ্বে অত্যাধুনিক শিল্পোন্নয়নে ফাউন্ডেশন মডেলগুলোকে দ্রুত বুদ্ধিমান হতে সহায়তা করার জন্য এআই প্রশিক্ষণ এবং অনুমানের জন্য কম্পিউটিং শক্তি উভয়েরই প্রয়োজন হবে। বহুমাত্রিক অ্যাপ্লিকেশন অসংখ্য শিল্পকে সংযুক্ত করে এমন বুদ্ধিমান প্রযুক্তিজ্ঞানেই সমৃদ্ধ হবে আগামীর ভবিষ্যৎ।

শিল্পনির্দিষ্ট এআই নির্ভরশীল প্ল্যাটফর্মের বিকাশে এবং সমৃদ্ধ এআই ইকোসিস্টেম গড়ে তুলতে শিল্প অংশীদারদের সঙ্গে কাজ করতে সহায়ক হয়। হুয়াওয়ে জানায়, ভিত্তিগত প্রযুক্তিতে উদ্ভাবনের ওপর দৃষ্টি নিবদ্ধ করে। ওপেন হার্ডওয়্যার, ওপেন সোর্স সফটওয়্যার, অংশীদার ক্ষমতায়ন এবং প্রতিভা বিকাশে কম্পিউটিং কৌশল মেনে চলে। এখন অবধি ৩০টির বেশি হার্ডওয়্যার অংশীদার, ১ হাজার ৩০০টির বেশি সফটওয়্যার অংশীদারের সঙ্গে ২ হাজার ৬০০টির বেশি দৃশ্যকল্পভিত্তিক এআই সমাধান সরবরাহ করেছে।

তা ছাড়া ৫০টির বেশি ফাউন্ডেশন মডেল বিকাশ করেছে, যা ইতোমধ্যে শিল্পোন্নয়নে সফলভাবে ব্যবহার করা হচ্ছে। ‘বিল্ডিং ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার ফর অ্যান ইন্টেলিজেন্ট ওয়ার্ল্ড’ প্রতিপাদ্যে তিনটি বিশেষ বিষয়ের ওপর প্রতিষ্ঠিত। প্রথমত, হুয়াওয়ে হাইস্পিড কম্পিউটিং, স্টোরেজ এবং ট্রান্সমিশন পাওয়ার সলিউশন সরবরাহ। দ্বিতীয়ত, কম্পিউটিং নেটওয়ার্ক মেলবন্ধন নিশ্চিতকরণ। তৃতীয়ত, খাত-সংশ্লিষ্ট সহযোগীদের সঙ্গে নিয়ে সামনে এগিয়ে যাওয়া।

হুয়াওয়ে হাইস্পিড কম্পিউটিং, স্টোরেজ এবং ট্রান্সমিশন পাওয়ার সলিউশন চালু করছে, যা অগ্রণী এআই ফাউন্ডেশন মডেল প্রশিক্ষণ ক্লাস্টারের কাজের প্রক্রিয়াকে সহজ করে।

শিল্প পরিস্থিতিতে ‘টিএসএন’ সুইচ, যা বুদ্ধিমান অর্কেস্ট্রেশন ও লো ল্যাটেন্সি আইটি এবং ওটি পরিষেবার স্থাপনকে সমর্থন করে। মাইক্রোএন্টারপ্রাইজের পরিস্থিতিতে হুয়াওয়ের ওয়ান-স্টপ, স্মার্ট মাইক্রোএন্টারপ্রাইজ স্যুট ছোট এবং মাইক্রোএন্টারপ্রাইজ নেটওয়ার্ক অ্যাকসেসের অভিজ্ঞতা নতুনত্ব আনবে। ক্লাউডভিত্তিক এআই অ্যাপ্লিকেশন গ্রহণ করতে সক্ষম করে, যা স্মার্ট অফিস এবং উৎপাদন প্রক্রিয়াকে সহজ করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.