স্থানীয় কেনাকাটায় ভারতীয় রুপি ব্যবহারের অনুমতি দিতে পারে শ্রীলঙ্কা

0
89
ভারতীয় রুপি

স্থানীয় লেনদেনে ভারতীয় মুদ্রা রুপি ব্যবহারের অনুমতি দেওয়ার কথা ভাবছে শ্রীলঙ্কা সরকার। সে ক্ষেত্রে ভারতীয় পর্যটক ও ব্যবসায়ীরা শ্রীলঙ্কায় স্থানীয় কেনাকাটায় রুপিতে লেনদেন করতে পারবেন। শনিবার শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি এ কথা বলেছেন।

পিটিআই জানায়, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের ভারত সফর সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় আলী সাবরি এ তথ্য দিয়েছেন। ক্ষমতা গ্রহণের পর প্রেসিডেন্ট বিক্রমাসিংহে ২০-২১ জুলাই প্রথমবারের মতো ভারত সফর করেন। শুক্রবার তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা যেভাবে ডলার, ইউরো ও ইয়েন গ্রহণ করি, ঠিক সেভাবে ভারতীয় রুপি গ্রহণের কথা ভাবছি।’

এ ছাড়া দ্বীপরাষ্ট্রটির ত্রিনকোমালি অঞ্চল উন্নয়নে দিল্লি ও কলম্বোর মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। এ বিষয়ে চীন আপত্তি করবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আলী সাবরি বলেন, ‘আমরা জোটনিরপেক্ষ রাষ্ট্র। এ ছাড়া আমরা কেবল যৌথ কমিটির মাধ্যমে সম্ভাব্য প্রকল্প প্রণয়নে সমঝোতা স্মারক সই করেছি। আমার মনে হয় না, এ ধরনের স্বচ্ছ ও উন্মুক্ত চুক্তির বিষয়ে কোনো দেশ আপত্তি করবে।’

শ্রীলঙ্কার মন্ত্রী আরও জানান, দুই দেশের মধ্যে বন্দর যোগাযোগের গুরুত্ব সম্পর্কে একমত হয়েছেন দুই দেশের নেতা।

আলী সাবরি বলেন, ‘এখন পরবর্তী পর্যায়ে যেতে হলে বিনিয়োগ প্রয়োজন। দুই দেশের জন্যই উপকারী হতে পারে, এমন অনেক বিনিয়োগ প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। সেই সঙ্গে সরকারের পাশাপাশি দুই দেশের বেসরকারি খাতের যোগাযোগ বাড়ানো প্রয়োজন বলে আলোচনায় জোর দেওয়া হয়েছে।’

ভারত-শ্রীলঙ্কা যোগাযোগ বাড়াতে দুই দেশের মধ্যে সংযোগ সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও বিদ্যমান ফেরি সেবা চালু রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে বৈঠকে ঐকমত্য হয়েছে। এ ছাড়া শ্রীলঙ্কার ডিজিটালাইজেশন প্রক্রিয়ায় সহযোগিতা করতে ভারতীয় কোনো বিশ্ববিদ্যালয়কে যুক্ত করার বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার ভারত ও শ্রীলঙ্কার প্রতিনিধিরা জানিয়েছেন, দুই দেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ আরও জোরালো করতে ‘রুপি’কে শ্রীলঙ্কার বাণিজ্যিক লেনদেন নিষ্পত্তিতে ব্যবহারযোগ্য মুদ্রা হিসেবে মনোনীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁরা মনে করেন, এ সিদ্ধান্তে দুই প্রতিবেশী দেশের সম্পর্ক আরও জেরাদার হবে এবং শক্তিশালী হবে পারস্পরিক বাণিজ্যিক সংযোগ।

এ ছাড়া সাধারণ মানুষ ও বাণিজ্যিক লেনদেন আরও বাড়াতে ভারত ও শ্রীলঙ্কা ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই)-ভিত্তিক ডিজিটাল পেমেন্ট চালুর বিষয়েও একমত হয়েছে। এ লক্ষ্যে দুই দেশের মধ্যে চুক্তিও স্বাক্ষরিত হয়েছে।

শ্রীলঙ্কায় ভারতীয় রুপি সরাসরি ব্যবহারের অনুমতি দেওয়া হলে ভারতীয় পর্যটক ও ব্যবসায়ীদের রুপিকে আর কোনো মুদ্রায় রূপান্তরের প্রয়োজন পড়বে না। বর্তমানে শ্রীলঙ্কায় কোনো আর্থিক লেনদেন করতে হলে ভারতীয় মুদ্রাকে শ্রীলঙ্কার মুদ্রায় কিংবা ডলারে রূপান্তর করতে হয়। রুপি ব্যবহারের অনুমোদন দেওয়া হলে তার আর প্রয়োজন পড়বে না। তখন সরাসরি ভারতীয় মুদ্রাতেই লেনদেন করা যাবে। এতে শ্রীলঙ্কায় ভারতীয় পর্যটক আরও বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকেরা। দুই দেশের মধ্যে ব্যবসাও বাড়বে।

বিশ্লেষকেরা বলছেন, ভারত নিজ মুদ্রা রুপির আন্তর্জাতিকীকরণের চেষ্টা করছে। বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে তারা রুপিতে বাণিজ্যিক লেনদেনের ব্যবস্থা করছে। এবার শ্রীলঙ্কার অভ্যন্তরীণ লেনদেনের রুপি ব্যবহারের অনুমতি দেওয়া হলে রুপির গ্রহণযোগ্যতা আরও বাড়বে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.