সৌরভের জন্মদিনে যত অজানা সৌরভ

0
103
সৌরভ গাঙ্গুলীর ৫১তম জন্মদিন, ছবি: টুইটার

মা-বাবার কাছে তিনি ‘মহারাজ’, সতীর্থদের ‘দাদা’, কারও কারও কাছে আবার ‘কলকাতার যুবরাজ’। তা যিনি যে নামেই তাঁকে ডাকুন, ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর আজ ৫১তম জন্মদিন। সৌরভকে নিয়ে এত লেখা হয়েছে যে বলতে গেলে কোনো কিছুই আর অজানা নেই। তারপরও তাঁর জন্মদিনে এমন কিছু খুঁজে বের করার চেষ্টা, যার সব হয়তো আপনি জানতেন না।

কী নামে ডাকি

মা-বাবা নাম রেখেছিলেন সৌরভ চন্ডীদাস গাঙ্গুলী। সেই মা-বাবাই ছোট্ট সৌরভকে ডাকতেন ‘মহারাজ’ নামে। সতীর্থরা তাঁকে বলতেন ‘দাদা’। স্যার জিওফ্রে বয়কট পরে সৌরভের নাম দিয়েছিলেন ‘প্রিন্স অব ক্যালকাটা’ (কলকাতার যুবরাজ)।

বাঁ হাতে ব্যাটিং কেন

সৌরভ গাঙ্গুলী জাগতিক সব কাজই বলতে গেলে ডান হাতে করেন। এমনকি খেলোয়াড়ি জীবনে বোলিংও করতেন ডান হাতে। একমাত্র ব্যাটিংটাই তিনি করতেন বাঁ হাতে। এর কারণ কী? সৌরভের ক্রিকেটের হাতেখড়ি তাঁর দাদা স্নেহাশিস গাঙ্গুলীর কাছে। স্নেহাশিষ ছিলেন বাঁহাতি। দাদার ব্যাটিংয়ের সরঞ্জাম ব্যবহারের জন্য সেই ছোটবেলা থেকেই বাঁ হাতে ব্যাট করতেন সৌরভ।

দাদা স্নেহাশিস গাঙ্গুলীর সঙ্গে সৌরভ গাঙ্গুলী
দাদা স্নেহাশিস গাঙ্গুলীর সঙ্গে সৌরভ গাঙ্গুলী, ছবি: টুইটার

দাদার জায়গায় দলে

নিয়তির কী পরিহাস—সৌরভ গাঙ্গুলী বাংলার রঞ্জি দলে জায়গা পেয়েছিলেন তাঁর দাদা স্নেহাশিসের জায়গায়। ১৯৯০ সালের সেই রঞ্জি ফাইনালেই সৌরভের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক।

অভিষেক ও বাদ

১৯৯২ সালে ব্রিসবেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে সৌরভ গাঙ্গুলীর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। কিন্তু পরের ম্যাচেই বাদ পড়েন। এরপর চার বছর দলে সুযোগ পাননি। তাঁর বাদ পড়া নিয়ে গুঞ্জন আছে যে তিনি মাঠে ড্রিংকস বয়ে নিয়ে যেতে অস্বীকৃতি জানিয়েছিলেন, যা বরাবরই অস্বীকার করে আসছেন সৌরভ।

যেভাবে টেস্ট অভিষেক

লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে টেস্ট অভিষেক সৌরভের। সেই সময়ের অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনের সঙ্গে গন্ডগোল করে নভজোৎ সিং সিধু দল ছেড়ে চলে যাওয়ায় সৌরভ সুযোগ পেয়েছিলেন। সেঞ্চুরি করে যা কাজে লাগান, সেঞ্চুরি করেন পরের ম্যাচেও।

ধার্মিক সৌরভ

সৌরভ গাঙ্গুলী খুবই ধার্মিক। ধর্মীয় সব আচার পালন করেন, যার একটি প্রতি মঙ্গলবার উপোস থাকা।

সৌরভের নামে

কলকাতায় সৌরভের নামে একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স আছে, সেটির নাম সৌরভ হাউজিং কমপ্লেক্স। এ ছাড়া রাজারহাটে তাঁর নামে ১.৫ কিলোমিটারের একটি রাস্তারও নামকরণ করা হয়েছে।

ভারতের সৌভাগ্য

ভারতের জন্য সৌভাগ্যের প্রতীক সৌরভ। সৌরভ সেঞ্চুরি করলে ভারত কখনো টেস্ট হারেনি।

১৯৯৭ সালে কানাডার টরন্টোতে ভারত-পাকিস্তান সাহারা কাপে সৌরভের সময়টা এমন আনন্দেই কেটেছে
১৯৯৭ সালে কানাডার টরন্টোতে ভারত-পাকিস্তান সাহারা কাপে সৌরভের সময়টা এমন আনন্দেই কেটেছেছবি: এএফপি

অনন্য রেকর্ড

১৯৯৭ সালে কানাডার টরন্টোতে ভারত-পাকিস্তান সাহারা কাপে সৌরভ টানা চার ম্যাচের ম্যান অব দ্য ম্যাচ। এখন পর্যন্ত এ কীর্তি গড়া একমাত্র ক্রিকেটার সৌরভ। এ কীর্তি গড়েছিলেন মূলত বোলিংয়ে ভালো করে। সেই সিরিজের অধিনায়ক শচীন টেন্ডুলকার সৌরভকে নিয়ে বলেছিলেন—আমাদের ‘সিক্রেট উয়েপন (গোপন অস্ত্র)’।

৫ মিনিটের অধিনায়ক

সৌরভ গাঙ্গুলী তাঁর শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেন ২০০৮ সালে। নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই টেস্টে তাঁর অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। সেই ম্যাচে ধোনির অনুরোধে ৫ মিনিটের জন্য অধিনায়কত্ব করেছিলেন সৌরভ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.