সোমবার ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর সফরে যাচ্ছেন রাষ্ট্রপতি

0
97
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ৪৩তম আসিয়ান শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে সোমবার ইন্দোনেশিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। এরপর দেশটির রাজধানী জাকার্তা থেকে ৮ সেপ্টেম্বর স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যাবেন তিনি।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন জানান, স্ত্রী অধ্যাপক রেবেকা সুলতানা ও অন্য সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সোমবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার কথা রয়েছে রাষ্ট্রপতির। অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডারবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও সফরে রাষ্ট্রপতির সঙ্গে থাকবেন। খবর বাসসের।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এবং ২০২৩ সালের আসিয়ান চেয়ার জোকো উইদোদোর আমন্ত্রণে জাকার্তা কনভেনশন সেন্টারে ৫-৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় আসিয়ান শীর্ষ সম্মেলনে এবং পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দেবেন রাষ্ট্রপতি। ৭ সেপ্টেম্বর পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে ‘গেস্ট অব চেয়ার’ হিসেবে তিনি আইওআরএর দৃষ্টিকোণ থেকে ‘প্রবৃদ্ধির কেন্দ্রবিন্দুকে সমর্থন করার জন্য আঞ্চলিক স্থাপত্যকে শক্তিশালী করা’র বিষয়ে সমাপনী ভাষণ দেবেন তিনি। এ ছাড়া ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এবং থাইল্যান্ড, মালয়েশিয়া এবং তিমুর-লেস্টের আরও কয়েকজন রাষ্ট্রীয় নেতার সঙ্গে পৃথক দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ৬ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট আয়োজিত ‘গালা নৈশভোজে’ যোগ দেবেন রাষ্ট্রপতি।

আসিয়ান শীর্ষ সম্মেলনে দক্ষিণ চীন সাগর, দক্ষিণ-পূর্ব এশিয়া পারমাণবিক অস্ত্রমুক্ত অঞ্চল, আসিয়ান মেরিটাইম আউটলুক, ইন্দো প্যাসিফিকের আসিয়ান আউটলুক সম্পর্কিত আচরণবিধি এবং মিয়ানমারসহ কয়েকটি বিষয়ে আলোচনা হবে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির সফরে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে জ্বালানি ও স্বাস্থ্য সহযোগিতা নিয়ে বিভিন্ন খাতে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ে আলোচনা ছাড়াও দুটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৬ সেপ্টেম্বর রাষ্ট্রপতি সিঙ্গাপুর থেকে দেশে ফিরবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.