সেঞ্চুরি করে হেরে গেলেও যে রেকর্ড গড়লেন জয়সোয়াল

0
145
যশস্বী জয়সোয়াল। কাল আইপিএলে সেঞ্চুরির পর, ছবি: এএফপি

যশস্বী জয়সোয়ালের ভাগ্যটাই খারাপ। কাল আইপিএলে মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে কী দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন অথচ তাঁর দল রাজস্থান রয়্যালস জিততে পারল না! তবে ৬২ বলে ১২৪ রানের এই ইনিংসে একটি রেকর্ডও গড়েছেন রাজস্থান ওপেনার। আইপিএলের ইতিহাসে ‘আনক্যাপড’ (এখনো জাতীয় দলের হয়ে খেলেননি যাঁরা) খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস এখন তাঁর।

১৬টি চার ও ৮ ছক্কায় ২০০ স্ট্রাইক রেটে ব্যাটিং করে ইনিংসটি খেলেন বাঁহাতি এই ওপেনার। আইপিএলের ১০০০তম ম্যাচে জয়সোয়ালের এমন ইনিংস আরেকটু স্মরণীয় হয়ে থাকত, যদি রাজস্থান জিততে পারত। কিন্তু জয়সোয়ালের ইনিংসে ভর করে ৭ উইকেটে ২১২ রান তুলেও জিততে পারেনি রাজস্থান। ৬ উইকেটের জয় তুলে নেয় মুম্বাই। তাই বলে রেকর্ড বই থেকে জয়সোয়ালের এই ইনিংসকে তো আর সরানো যাবে না।

জয়সোয়ালের আগে আইপিএলের ইতিহাসে ‘আনক্যাপড’ খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস ছিল পল ভ্যালথাটির। ২০১১ আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে পাঞ্জাবের হয়ে অপরাজিত ১২০ রানের ইনিংস খেলেছিলেন ভারত জাতীয় দলে কখনো সুযোগ না পাওয়া মুম্বাইয়ের ভ্যালথাটি। তাঁর সেই রেকর্ডই কাল ভেঙে দিয়েছেন ২০১৯ সালে বিশ্বের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে লিস্ট এ ক্রিকেটে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়া জয়সোয়াল।

তালিকার তিনে শন মার্শ। ভ্রুকুটির কিছু নেই। অস্ট্রেলিয়ার বিখ্যাত মার্শ পরিবারের এই ক্রিকেটারের জাতীয় দলে অভিষেক ২০০৮ সালের ২০ জুন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তার আগে তো ‘আনক্যাপড’ খেলোয়াড়ই ছিলেন। সে বছরই (২০০৮) আইপিএলের প্রথম সংস্করণে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ১১৫ রানের ইনিংস খেলেন মার্শ।

২১ বছর বয়সী যশস্বী জয়সোয়াল কালকের ইনিংসটি দিয়ে জায়গা করে নিয়েছেন রেকর্ড বইয়ের আরেকটি পাতায়। আইপিএলের ইতিহাসে চতুর্থ সর্বকনিষ্ঠ (২১ বছর ১২৩ দিন) খেলোয়াড় হিসেবে সেঞ্চুরি করলেন তিনি।

১৯ বছর ২৫৩ দিন বয়সে সেঞ্চুরি করে রেকর্ডটি এখনো ধরে রেখেছেন মনীশ পান্ডে। ভারতের হয়ে ২০১৫ সালে আন্তর্জাতিক অভিষেকের আগে ২০০৯ আইপিএলেই নিজের জাত চিনিয়েছিলেন মনীশ। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলেছিলেন অধুনালুপ্ত ডেকান চাজার্সের বিপক্ষে। সেটি আবার আইপিএলের ইতিহাসে ‘আনক্যাপড’ খেলোয়াড় হিসেবে চতুর্থ সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। আইপিএলে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানদের তালিকায় জয়সোয়ালের ওপরে আছেন আরও দুজন—ঋষভ পন্ত (২০ বছর ২১৮ দিন) ও দেবদূত পাড়িক্কাল (২০ বছর ২৮৯ দিন)।

বয়সভিত্তিক ক্রিকেট থেকে নাম কুড়িয়েছেন জয়সোয়াল। ২০২০ অনূর্ধ্ব–১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারতের হয়ে সর্বোচ্চ রানসংগ্রাহক ও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছিলেন জয়সোয়াল। এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.