সেই দুই জঙ্গি দেশে আছে: সিটিটিসি

0
91
রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ও সিটিটিসির প্রধান আসাদুজ্জামান, ছবি: সংগৃহীত

ঢাকার আদালত চত্বর থেকে ছিনিয়ে নেওয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি নেতা মো. আবু ছিদ্দিক সোহেল ও মইনুল হাসান শামীম দেশেই অবস্থান করছেন। এই দুই জঙ্গি নেতাকে গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান আসাদুজ্জামান সংবাদ সম্মেলনে এসব কথা জানান। রাজধানীর মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

অতিরিক্ত কমিশনার আসাদুজ্জামান বলেন, ছয় মাসের পরিকল্পনায় ঢাকার আদালত থেকে গত ২০ নভেম্বর দুই জঙ্গি নেতা আবু ছিদ্দিক সোহেল ও মইনুল হাসান শামীমকে ছিনিয়ে নেয় জঙ্গিরা। এই জঙ্গি ছিনতাইয়ের পরিকল্পনায় সরাসরি জড়িত ছিলেন সোহেলের স্ত্রী ফাতিমা তাসনিম ওরফে শিখা। জঙ্গি নেতাদের ছিনিয়ে নেওয়ার আগে নারায়ণগঞ্জের রূপগঞ্জের বাসায় কয়েক দফা বৈঠক হয়। জঙ্গি নেতা মশিউর রহমান ওরফে আয়মানের নেতৃত্বে জঙ্গি ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটে।

সিটিটিসির প্রধান আসাদুজ্জামান বলেন, ফাতেমা তাসনিম তাঁর ভাইয়ের (জঙ্গি নেতা মোজাম্মেল হোসেন ওরফে সাইমন) মাধ্যমে ২০১৪ সালে জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। পরে জঙ্গি নেতা আবু সিদ্দিক সোহেলের সঙ্গে তাঁর বিয়ে হয়। এরপর ব্লগার অভিজিৎ রায়, জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপনসহ কয়েকজনকে খুনের আসামি হিসেবে আবু সিদ্দিক সোহেল গ্রেপ্তার হন। পরে কারাবন্দী সোহেলের সঙ্গে নিবিড়ভাবে যোগাযোগ রাখেন ফাতেমা।

আনসার আল ইসলামের শীর্ষ জঙ্গি নেতাদের নির্দেশে পুলিশের ওপর হামলা করে জঙ্গি ছিনিয়ে নেওয়ার তথ্য জানিয়ে পুলিশ কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, আনসার আল ইসলামের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন আবু ইমরান ওরফে ওসমান। সেদিন দুই জঙ্গি নেতাকে ছিনিয়ে নেওয়ার পর প্রথমে তাঁরা যান সদরঘাটের দিকে। হামলার দিন ঘটনাস্থলের আশপাশে অবস্থান করেন জঙ্গি নেতা আবু সিদ্দিক সোহেলের স্ত্রী ফাতেমা ও জঙ্গি নেতা মশিউর। জঙ্গি নেতাদের ছিনিয়ে নেওয়ার ঘটনায় জড়িত ছিলেন ১০ থেকে ১২ জন।

রিমান্ডে দুই নারী

এদিকে দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার মামলায় গ্রেপ্তার ফাতেমা তাসনিম ও হুসনা আক্তারকে পাঁচ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত আজ শনিবার এ আদেশ দেন।

আদালত–সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ফাতেমা তাসনিম ও হুসনা আক্তারকে আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে পুলিশ। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত তাঁদের প্রত্যেকের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ২০ নভেম্বর মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি নেতা মো. আবু ছিদ্দিক সোহেল ও মইনুল হাসান শামীমকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় কোতোয়ালি থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে পুলিশ। পুলিশ ও আদালত–সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার মামলায় এখন পর্যন্ত ১৭ জন কারাগারে আছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.