সিগারেট অথবা মশার কয়েল থেকে বঙ্গবাজারে আগুনের সূত্রপাত: তদন্ত কমিটি

0
95
ভয়াবহ আগুনে বঙ্গবাজারের দোকানগুলো নিশ্চিহ্ন হয়ে গেছে

রাজধানীর বঙ্গবাজার মার্কেটে শর্টসার্কিট থেকে আগুন লাগার কোনো আলামত পায়নি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) গঠিত তদন্ত কমিটি। তাদের ধারণা, সিগারেট অথবা মশার কয়েল থেকে আগুনের সূত্রপাত হতে। শপিং কমপ্লেক্সের আদর্শ মার্কেট এবং মহানগর শপিং কমপ্লেক্সের তৃতীয় তলার মাঝামাঝি কোনো জায়গা থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে বলেও ধারণা তাদের।

ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসের কাছে আজ মঙ্গলবার বিকেলে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।

ঢাকা দক্ষিণ সিটির মুখপাত্র ও জনসংযোগ কর্মকর্তা গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন।

গত ৪ এপ্রিল সকাল সোয়া ৬টায় রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে একে একে ফায়ার সার্ভিসের অর্ধশত ইউনিট ঘটনাস্থলে যায়। তাদের সঙ্গে পুলিশ, র‌্যাব, সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও সশস্ত্র বাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় দুপুর সাড়ে ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তার আগেই আগুনে সবকিছু হারিয়ে নিঃস্ব হন বঙ্গবাজারের কয়েক হাজার ব্যবসায়ী।

তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, মশার কয়েল বা সিগারেটের আগুন থেকে আগুনের সূত্রপাত ঘটে বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, সেখানে মশার প্রচণ্ড উপদ্রব ছিল। এ জন্য অনেকেই মশার কয়েল ব্যবহার করত।

বঙ্গবাজার আদর্শ মার্কেটের তৃতীয় বা চতুর্থ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে বলেও ধারণা করছে সিটি করপোরেশনের তদন্ত কমিটি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চতুর্থ তলায় নিরাপত্তাকর্মীরা থাকত। সেহেরির পর কেউ ধূমপান করে তা পা দিয়ে নেভাতে গেলে কাঠের পাটাতনের ফাঁক দিয়ে তিনতলায় পড়ে যেতে পারে। সেখানে আগুন ছড়িয়ে পড়ার যাবতীয় অনকূল পরিবেশ ছিল।

আগুন লাগার কারণ অনুসন্ধানে মার্কেটের ছয়জন নিরাপত্তা প্রহরী ও একজন বিদ্যুৎমিস্ত্রির সাক্ষ্য নিয়েছে তদন্ত কমিটি। এসব সাক্ষ্যদাতার কাছ থেকে পাওয়া তথ্যে তৃতীয় বা চতুর্থ তলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়। এক্ষেত্রে তৃতীয়তলার এমব্রয়ডারি টেইলার্সকে অগ্নিকাণ্ডের কেন্দ্রস্থল হিসেবে উল্লেখ করেছে তদন্ত কমিটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.