সাড়ে ৬ মিনিটের সূর্যগ্রহণ

0
111
সূর্যগ্রহণ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২২ জুলাই। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

সাড়ে ৬ মিনিটের সূর্যগ্রহণ

চলতি শতকে এখন পর্যন্ত সবচেয়ে দীর্ঘমেয়াদি সূর্যগ্রহণ হয়েছিল ২০০৯ সালের ২২ জুলাই। ওই দিন সকালে টানা ৬ মিনিট ৩৯ সেকেন্ড ধরে সূর্যগ্রহণ হয়েছিল। বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশ থেকে কোটি কোটি মানুষ এই সূর্যগ্রহণ দেখেছিলেন।

সেলেনা গোমেজ
সেলেনা গোমেজফাইল

সেলেনা গোমেজের জন্মদিন

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় অভিনয় ও সংগীতশিল্পী সেলেনা গোমেজ। ১৯৯২ সালের এই দিনে যুক্তরাষ্ট্রে জন্ম সেলেনার। শৈশবে ডিজনি টিভির একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁর পর্দায় উপস্থিতির শুরু। পরে চলচ্চিত্রে সফল ক্যারিয়ার গড়ে তুলেছেন তিনি। সফলতা পেয়েছেন গানের জগতেও।

ভিয়েতনামে নাগুয়েন সাম্রাজ্যের গোড়াপত্তন

সম্রাট গিয়া লং ১৮০২ সালের এই দিনে ভিয়েতনামের হ্যানয়ের নর্দান শহর দখল করে নেন। পরে পুরো ভিয়েতনাম তাঁর শাসনের আওতায় চলে আসে। তাঁর হাত ধরে দেশটিতে ঐতিহাসিক নাগুয়েন সাম্রাজ্যের শাসনের সূচনা ঘটে।

বিশ্ব পরিভ্রমণ করে উড়োজাহাজ

যুক্তরাষ্ট্রের বৈমানিক উইলি পোস্ট তাঁর জীবনে অনন্য একটি কীর্তি গড়েছিলেন। তিনি একটি উড়োজাহাজ নিয়ে বিশ্ব পরিভ্রমণ করেছিলেন। ১৯৩৩ সালের ২২ জুলাই তিনি ৭ দিন ১৮ ঘণ্টা ৪৯ মিনিটের উড়ান শেষ করে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবতরণ করেছিলেন। পাড়ি দিয়েছিলেন প্রায় ২৫ হাজার ৯৯ কিলোমিটার বা ১৫ হাজার ৫৯৬ মাইল। বিশ্বের ইতিহাসে এটাই উড়োজাহাজ চালিয়ে বিশ্ব ঘুরে আসার প্রথম ঘটনা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.