সার্ক মহাসচিবের দায়িত্ব নিলেন গোলাম সারোয়ার

0
90
বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার।

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের মহাসচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার। গত ২৫ অক্টোবর নেপালের সার্ক সচিবালয়ে সংস্থাটির মন্ত্রিপরিষদের অনুমোদনক্রমে দায়িত্বগ্রহণ করেছেন।

দায়িত্বগ্রহণের পর সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা এক সংবর্ধনার আয়োজন করে। সংবর্ধনা অনুষ্ঠানে গোলাম সারোয়ার অ্যাসোসিয়েশনের সেবা করার সুযোগ দেওয়ার জন্য সব সদস্য রাষ্ট্রসমূহের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি সার্কের প্রোফাইল বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন এবং সচিবালয়ের ওপর অর্পিত গুরুত্বপূর্ণ আদেশগুলো সম্পাদনে সদস্য রাষ্ট্রগুলোকে সক্রিয় এবং কার্যকরভাবে কাজ করার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন। এ সময় তিনি সদস্য রাষ্ট্রগুলোর অব্যাহত সহযোগিতা কামনা করেছেন।

পেশাদার কূটনীতিক হিসেবে গোলাম সারোয়ার বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১০ম ব্যাচের সদস্য। ১৯৯১ সালে ফরেন সার্ভিসে যোগ দিয়ে তিনি দেশে-বিদেশে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি মালয়েশিয়া, ওমান সালতানাত, নরওয়ে, ডেনমার্ক, ফিনল্যান্ড এবং আইসল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

এ ছাড়া তিনি সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার কূটনৈতিক ক্যারিয়ারে ইয়াঙ্গুন, কুয়ালালামপুর, কাঠমুন্ডু এবং ওয়াশিংটন ডিসির মতো বিদেশে বাংলাদেশ মিশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রদূত গোলাম সারোয়ার তার দীর্ঘ কূটনৈতিক জীবনে বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।

ঢাকায় তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সহকারী সচিব, পরিচালক, ডেপুটি চিফ অব প্রোটোকল এবং মহাপরিচালকের মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

১৯৬৬ সালের জুলাই মাসে গোলাম সারোয়র জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব কমার্স ডিগ্রি অর্জন করেন। জার্মানিতে তিনি উন্নত কূটনৈতিক প্রশিক্ষণ নিয়েছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.