সাত এমপিসহ ১৪ প্রার্থীকে শোকজ

0
75
নির্বাচন

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ঢাকা-৭ আসনে আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে সোলায়মান সেলিমসহ সাত সংসদ সদস্য ও সাত প্রার্থীকে শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে তাদের নির্বাচনী এলাকায় ইসির অনুসন্ধান কমিটির কাছে সশরীরে উপস্থিত হয়ে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

ইসি সূত্রে জানা যায়,  ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে সোলায়মান সেলিমের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। তিনি ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের দেয়াল ও সরকারি বিভিন্ন স্থাপনার দেয়াল, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটিতে তাঁর বাবার ছবিসহ নৌকা প্রতীকের পোস্টার ও ব্যানার লাগিয়ে রেখেছেন, যা আচরণবিধির লঙ্ঘন। আগামীকাল মঙ্গলবার তাঁকে জবাব দিতে বলা হয়েছে।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী আচরণবিধি লঙ্ঘন করে প্রতীক বরাদ্দের আগে গত শনিবার তানোর পৌর শহরে জনসভা করেন। আগামীকাল নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের দপ্তরে হাজির হয়ে তাঁকে লিখিত ব্যাখ্যা দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

নোয়াখালী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম গত শুক্রবার স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের মাঠে জনসভা করেন। সেখানে নির্বাচনী প্রচারণামূলক বক্তব্য দেন। এর মাধ্যমে তিনি আচরণবিধি লঙ্ঘন করেছেন।
যশোর-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী সংসদ সদস্য শাহীন চাকলাদার তপশিল ঘোষণার পর থেকে নির্বাচনী এলাকায় শোডাউন, জনসভা করে জনগণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে নির্বাচনী প্রচারণা করেছেন। আগামী বুধবার তাঁকে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

চট্টগ্রাম-১২ আসনের স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা হুইপ সামশুল হক চৌধুরীর বিরুদ্ধে জাতীয় পতাকাবাহী গাড়ি ও পুলিশ প্রটোকল নিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ায় অভিযোগ ওঠে। গত ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দেন তিনি। ৫ ডিসেম্বর সামশুল হক চৌধুরীকে সশরীরে আদালতে হাজির হয়ে জবাব দেওয়ার জন্য বলা হয়েছে।
দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী শিবলী সাদিক সহস্রাধিক নেতাকর্মী নিয়ে মোটরসাইকেল ও গাড়ির বহর নিয়ে শোডাউন করে সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। এতে জনদুর্ভোগ সৃষ্টি হয়।

সুনামগঞ্জ-৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী বর্তমান সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহকেও শোকজ করা হয়েছে। তিনিও শোভাযাত্রা করে চলাচলে বিঘ্ন ঘটিয়েছেন। তিনি অভিযোগের ব্যাখ্যা দিয়েছেন।
অন্যদিকে ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী শামীম হক তাঁর নির্বাচনী এলাকা কানাইপুর গ্রামের উঠান বৈঠক ও এলাকায় সমাবেশ কর্মসূচিতে ভোট চান। এতে আচরণবিধি ভঙ্গ হয়েছে।
গাজীপুর-২ আসনের সংসদ সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল দলীয় কার্যালয়ে ভোট চেয়ে দোয়া মাহফিল এবং মনোনয়ন জমাদানের দিন শোডাউন করে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করেছেন।
ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য প্রার্থী জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ মোহাম্মদ আবু জাফর আলফাডাঙ্গা ও মধুখালী এলাকায় গাড়িতে করে শোডাউন ও জনসভা করে ভোট প্রার্থনা করেন।

সুনামগঞ্জ-৪ আসনের নৌকার প্রার্থী পিএসসির সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিককে শোকজ করা হয়েছে।  সুনামগঞ্জ-১ আসনে (তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা ও মধ্যনগর) আওয়ামী লীগের প্রার্থী রনজিত সরকারের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

এ ছাড়া সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে আওয়ামী লীগের প্রার্থী মাসুক উদ্দিন আহমদ, ফরিদপুর-২ (নগরকান্দা ও সালথা) আসনের স্বতন্ত্র প্রার্থী নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক জামাল হোসেন মিয়াকে শোকজ করা হয়েছে।
নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী এ কে এম শামীম ওসমান গতকাল রোববার সকাল ১১টায় নির্বাচন অনুসন্ধান কমিটির বিচারকের কাছে হাজির হয়ে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের জবাব দেন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ‘শোকজ নোটিশ পেয়ে আমার দুঃখিত হওয়ার কথা কিন্তু আমি আনন্দিত হয়েছি। কারণ অনেকের মুখে চুনকালি দিয়ে নির্বাচন কমিশন প্রমাণ করেছে, তারা স্বাধীন।’

মাদারীপুর-৩ আসনে নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ এমপি গতকাল সকালে মাদারীপুর যুগ্ম জেলা ও দায়রা জজ শরীফুল হকের আদালতে শোকজের লিখিত ব্যাখ্যা দেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ, গত বৃহস্পতিবার ২০০ গাড়ি নিয়ে মনোনয়নপত্র জমা দেন গোলাপ। তবে আদালত থেকে বেরিয়ে গোলাপ জানান, আচরণবিধি ভঙ্গ করেছি বলে মনে হয় না। তিনি আইনের প্রতি শ্রদ্ধাশীল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.