সময়ের ক্ষুদ্রতম রূপ আবিষ্কারের স্বীকৃতি

0
63
পিয়ের অ্যাগোস্তিনি, অ্যানা লুইয়া, ফেরেন্স ক্রউজ

সময়ের সবচেয়ে ক্ষুদ্রতম রূপ আবিষ্কারের স্বীকৃতিস্বরূপ এ বছর পদার্থে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। গতকাল মঙ্গলবার র‌য়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বিজয়ী হিসেবে যুক্তরাষ্ট্রের পিয়ের অ্যাগোস্তিনি, হাঙ্গেরির ফেরেন্স ক্রউজ ও ফ্রান্সের অ্যানা লুইয়ার নাম ঘোষণা করে। পুরস্কারের অর্থ ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনার (প্রায় ৯ লাখ ৮৯ হাজার ডলার) তারা ভাগ করে নেবেন।

একাডেমির ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, পিয়ের অ্যাগোস্তিনি, ফেরেন্স ক্রউজ ও অ্যানা লুইয়া গবেষণার মাধ্যমে মানবজাতিকে অণু ও পরমাণুর অভ্যন্তরে থাকা ইলেকট্রনের জগৎ অনুসন্ধানের নতুন পদ্ধতি দিয়েছেন। তারা আলোর অতি ক্ষুদ্রতম স্পন্দন তৈরির একটি উপায় বর্ণনা করেছেন, যার মাধ্যমে ইলেকট্রনের গতি অথবা শক্তি পরিবর্তনের দ্রুততার বিষয়টি পরিমাপ করা সম্ভব হবে।

বিবৃতিতে বলা হয়, বিজয়ী এ তিন বিজ্ঞানী গবেষণার মাধ্যমে এত সংক্ষিপ্ত আলোর স্পন্দন সৃষ্টিতে সক্ষম হয়েছেন, যেগুলোকে ‘অ্যাটোসেকেন্ড’ হিসেবে মূল্যায়ন করা হচ্ছে। সময়ের সবচেয়ে সংক্ষিপ্ত পর্যায় এ ‘অ্যাটোসেকেন্ড’। গণিতে দশমিকের পর ১৭টি শূন্যের পর এক দিয়ে এটি লিখতে হয়। এতে স্পষ্ট হয়, প্রায় অকল্পনীয় রকমের সংক্ষিপ্ত স্পন্দন আবিষ্কার সম্ভব হয়েছে। বিজ্ঞানীরা মনে করেন, এতে ইলেকট্রনের আচরণ বিশ্লেষণ সম্ভব হবে।

এ আবিষ্কারের গুরুত্ব তুলে ধরতে পদার্থে নোবেল কমিটির চেয়ারম্যান ইভা অলসন বলেন, ‘আমরা এখন ইলেকট্রনের জগতের দুয়ার খুলতে পারব। অ্যাটোসেকেন্ড পদার্থবিদ্যা আমাদের ইলেকট্রনের আচরণ বিষয়ে জানার সুযোগ করে দিয়েছে।’ বিবিসি জানায়, সুইডেনের লান্ড ইউনিভার্সিটির অধ্যাপক অ্যানা লুইয়া পদার্থে নোবেল পাওয়া ইতিহাসের পঞ্চম নারী। বিজয়ী হওয়ার পর তিনি বলেন, ‘অভাবনীয় ব্যাপার! এ পুরস্কার পাওয়া নারীদের তালিকা খুব দীর্ঘ নয়। তাই এটা বিশেষ কিছু।’ অন্য দু’জনের মধ্যে পিয়ের অ্যাগোস্তিনি যুক্তরাষ্ট্রের ওহিয়ো স্টেট ইউনিভার্সিটিতে অধ্যাপনা করেন। ফেরেন্স ক্রউজ জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট অব কোয়ান্টাম অপটিকস বিষয়ের গবেষক।

গত সোমবার চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। করোনার টিকা আবিষ্কারের স্বীকৃতিস্বরূপ এ বছর চিকিৎসায় নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের চিকিৎসাবিজ্ঞানী অধ্যাপক কাতালান কারিকো ও ড্রু ওয়েজম্যান। আজ রসায়ন, আগামীকাল সাহিত্য, শুক্রবার শান্তি ও ৯ অক্টোবর অর্থনীতিতে এ পুরস্কার ঘোষণা করা হবে। আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ ও সম্মাননা তুলে দেওয়া হবে। এ বছর পুরস্কারের অর্থমূল্য ১০ লাখ সুইডিশ ক্রোনার (প্রায় ৮৯ হাজার মার্কিন ডলার) থেকে বাড়িয়ে ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনার (৯ লাখ ৮৯ হাজার ডলার) করা হয়েছে। একটি সনদ ও একটি স্বর্ণপদকও দেওয়া হয়। কোয়ান্টাম মেকানিকস নিয়ে গবেষণার জন্য গত বছর তিন বিজ্ঞানীকে পদার্থে নোবেল দেওয়া হয়। তারা হলেন–­ ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, যুক্তরাষ্ট্রের জন ক্লোসার ও অস্ট্রিয়ার আন্তন জেলিঞ্জার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.