সমাবর্তনে আড়াই হাজার শিক্ষার্থী পেল ১০০০ ডলারের খাম

0
107
পরিবারের সঙ্গে দুই খাম পাওয়া শিক্ষার্থী

যুক্তরাষ্ট্রের বোস্টনের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটসের সমাবর্তন অনুষ্ঠান চলছিল। শিক্ষার্থী ছিলেন আড়াই হাজার। বিশ্ববিদ্যালয়টির ৫৫তম গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে শিক্ষার্থীরা পেয়েছেন খাম। অদ্ভুত এ উপহার পেয়ে বিস্মিত হয়ে পড়েন সদ্য স্নাতক শিক্ষার্থীরা। কারণ, খামে ছিল এক হাজার ডলার। খাম উপহার হিসেবে দিয়েছেন মার্কিন এক ধনকুবের।

সিএনএনের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটসের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে এক হাজার ডলারের খাম উপহার দিয়েছেন মার্কিন ধনকুবের রবার্ট হেল। এ উপহার পেয়ে প্রথমে শিক্ষার্থীরা বিস্মিত হয়ে পড়েন। পরক্ষণেই করতালি আর উল্লাসে ফেটে পড়েন সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থীরা।

আমরা তোমাদের দুটি উপহার দিতে চাই। প্রথমটি তোমাদের জন্য। দ্বিতীয়টি অন্যকে দেওয়ার
জন্যরবার্ট হেল, সমাবর্তন বক্তা

অনুষ্ঠানে আড়াই হাজার শিক্ষার্থীর জন্য ছিল দুটি করে খাম। একটিতে উপহার হিসেবে ছিল ৫০০ ডলার। দ্বিতীয় খামের অর্থ যাঁদের প্রয়োজন, এমন কোনো ব্যক্তি বা সংস্থাকে দান করতে বলা হয়েছিল।

আমেরিকার গণমাধ্যম এনবিসির খবরে বলা হয়েছে, দুটি খাম সম্পর্কে হেল বলেন, একটি ‘উপহার’ আর অপরটি ‘দেওয়া।’ প্রথমটি আপনাদের জন্য ‘উপহার’। দ্বিতীয়টিও উপহার, তবে অন্যকে দেওয়ার জন্য।

সমাবর্তন বক্তা রবার্ট হেল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘এখন সময় বড় অশান্ত। তোমরা শিক্ষার্থীরা লড়াই করে যাচ্ছ, তোমরা উন্নতি করছ, এটা সহজ নয়। আমরা তোমাদের জন্য গর্বিত। তোমরা সাফল্য উদ্‌যাপন করছ, করবে। আমি তোমাদের সঙ্গে সেই উদ্‌যাপনে অংশ নিতে চাই। আমরা তোমাদের দুটি উপহার দিতে চাই। প্রথমটি তোমাদের জন্য। দ্বিতীয়টি অন্যকে দেওয়ার জন্য।’ হেলের এ ঘোষণার পরই স্নাতক শিক্ষার্থীরা খুশিতে লাফিয়ে ওঠেন।

আমেরিকার ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটসের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে শিক্ষার্থীদের এক হাজার ডলারের খাম উপহার দিয়েছেন মার্কিন ধনকুবের রবার্ট হেল

রবার্ট হেল যোগাযোগ পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রানাইট টেলিকমিউনিকেশনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। তিনি বলেন, ‘আপনারা আমাদের সমাজকে পরবর্তী প্রজন্মের সামনে তুলে ধরবেন। আপনি যা পান, তার থেকে একটু বেশি দেওয়ার চেষ্টা করবেন। আপনাদের জীবন আরও উপভোগ্য হবে যদি আপনার সামনে আসা সুযোগগুলোকে কাজে লাগাতে পারেন। ব্যর্থতাকে ভয় পাবেন না, এড়িয়ে যান, অস্বীকার করুন। এর কারণে আপনারা আরও পরিপূর্ণ জীবন পাবেন।’

মার্কিন ধনকুবের রবার্ট হেল
মার্কিন ধনকুবের রবার্ট হেল

রবার্ট হেল এর আগেও এমন ঘোষণা দিয়েছেন। ২০২২ সালের মে মাসে বোস্টনের রক্সবারি কমিউনিটি কলেজের ১৫০ জন গ্র্যাজুয়েটকে ১ হাজার ডলার করে উপহার দিয়েছিলেন তিনি। তার আগের বছর ২০২১ সালে কুইন্সি কলেজের গ্র্যাজুয়েটরাও এমন উপহার পেয়েছিলেন।

ফোর্বর্সের সর্বশেষ তথ্যমতে, রবার্ট হেলের মোট সম্পদের পরিমাণ ৫০০ কোটি ডলার। তিনি ব্যক্তিগতভাবে ক্যানসার গবেষণা, শিক্ষাপ্রতিষ্ঠান এবং অন্যান্য দাতব্য সংস্থায় ২৮০ মিলিয়ন ডলারেরও বেশি অনুদান দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.