সবচেয়ে বেশি বয়সে নোবেলজয়ী বিজ্ঞানী গুডেনাফ মারা গেছেন

0
102
লিথিয়ান-আয়ন ব্যাটারিসহ ব্যাটারির সার্বিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য ২০১৭ সালে রসায়নে নোবেল পুরস্কার পান জন গুডেনাফ

লিথিয়াম-আয়ন ব্যাটারির বিকাশের অগ্রদূত নোবেলজয়ী জন গুডেনাফ গত রোববার (২৫ জুন) মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ১০০ বছর।

যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জন গুডেনাফের মৃত্যুর খরব নিশ্চিত করেছে। নিজের ১০১তম জন্মবার্ষিকীর মাত্র এক মাস আগে মারা গেলেন এই বিজ্ঞানী।

লিথিয়ান-আয়ন ব্যাটারিসহ ব্যাটারির সার্বিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার পান জন গুডেনাফ। তখন তাঁর ছিল ৯৭ বছর। সে অনুযায়ী তিনিই ছিলেন সবচেয়ে বেশি বয়সে নোবেলজয়ী কোনো ব্যক্তি।

লিথিয়াম-আয়ন ব্যাটারির বিকাশে জন গুডেনাফের গুরুত্বপূর্ণ ভূমিকার কল্যাণে বিশ্বজুড়ে এখন লাখ লাখ বিদ্যুৎ-চালিত গাড়ি চলছে।

১৯২২ সালের ২৫ জুলাই জার্মানিতে জন্ম নিয়েছিলেন জন গুডেনাফ। তিনি যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক ডিগ্রি নেন। পরে পদার্থবিদ্যায় পিএইচডি করেন শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে। এরপর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) একটি গবেষণা দলের নেতৃত্ব দেন। পরে তাঁর তত্ত্বাবধানে পরিচালিত হয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অরগানিক কেমিস্ট্রি গবেষণাগার। এ ছাড়া তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন ৩৭ বছর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.