সংবাদপত্র শিল্প রক্ষায় সরকারের সহায়তা চায় নোয়াব

0
143
নোয়াব

সংবাদপত্র শিল্পের বর্তমান সংকটাপন্ন অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)। সংবাদপত্র তৈরিতে বিভিন্ন প্রয়োজনীয় আমদানীকৃত ও দেশি কাঁচামালের দাম শতভাগ বৃদ্ধি পাওয়ায় সংবাদপত্রের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছে সংগঠনটি। নোয়াব মনে করে, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় এই রুগ্‌ণ শিল্পকে রক্ষার দায়িত্ব এখন সরকারকেই নিতে হবে। তা না হলে দীর্ঘদিনের একটি ঐতিহ্যবাহী পেশার সঙ্গে যুক্ত শতসহস্র সাংবাদিক ও কর্মী বেকার হয়ে যাবেন।

সম্প্রতি নোয়াবের এক সভায় এ উদ্বেগ প্রকাশ করা হয়। সভার বরাত দিয়ে শনিবার নোয়াবের সভাপতি এ. কে. আজাদ স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, দীর্ঘদিন ধরেই সেবা শিল্প হিসেবে ঘোষিত সংবাদপত্র শিল্প সংকটাপন্ন। এর মধ্যে সংবাদপত্র তৈরির ব্যয় ও বিক্রয়মূল্যের ব্যবধান একটা প্রধান কারণ। বর্তমানে পূর্ব ইউরোপে চলমান যুদ্ধের কারণে বিভিন্ন পণ্যের দাম বেড়েছে। একই সঙ্গে সংবাদপত্রের জন্য প্রয়োজনীয় পণ্যের দামও ব্যাপকভাবে বেড়েছে। এসব কারণে এই সেবা খাত মুখ থুবড়ে পড়েছে।

বিবৃতিতে বলা হয়, কিছুদিন আগে সংবাদপত্রের বিক্রয়মূল্য সামান্য বাড়ানো হলেও এ অবস্থার উন্নতি হয়নি। এক কপি সংবাদপত্র তৈরিতে ব্যয় হয় গড়ে বাইশ টাকা। সেখানে বিক্রয়মূল্য বারো টাকা; কিন্তু এই বিক্রয়মূল্যের শতকরা পঁয়ত্রিশ ভাগ হকারদের হাতে চলে যায়। বাকি ঘাটতি বিজ্ঞাপনের আয় থেকে পূরণের চেষ্টা করা হয়। তারপরও লোকসান বেড়েই চলেছে।

বিবৃতিতে আরও বলা হয়, এই সংকটকালে এবং করোনা মহামারির সময়েও সেবা শিল্প হিসেবে সংবাদপত্র কোনো রকম প্রণোদনা পায়নি। বরং বিভিন্ন ধরনের করের বোঝা এ পরিস্থিতিকে আরও ঘোরতর করেছে। উপরন্তু বিভিন্ন সরকারি সংস্থার কাছে বিজ্ঞাপন বাবদ সংবাদপত্রগুলোর পাওনা প্রায় একশ কোটি টাকা, যা দিনের পর দিন বকেয়ার খাতাতেই থেকে যাচ্ছে। বহু তাগিদ দেওয়া সত্ত্বেও এই বকেয়া সরকার পরিশোধ করছে না।
বিবৃতিতে আরও বলা হয়, দীর্ঘদিন ধরেই এই সেবা শিল্পটির ক্ষেত্রে বিভিন্ন ধরনের শুল্ক ও ভ্যাট কমানো বা রহিত করার দাবি জানিয়ে আসছে নোয়াব। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় এই রুগ্‌ণ শিল্পকে রক্ষার দায়িত্ব এখন সরকারকেই নিতে হবে। এ পরিস্থিতিতে সরকারের সদয় দৃষ্টি প্রত্যাশা করছে নোয়াব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.