প্রধানমন্ত্রী ব্যবসায়ী সম্মেলনে যোগ দেবেন আজ

0
104
প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের আয়োজনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যবসায়ী সম্মেলন অনুষ্ঠিত হবে আজ (শনিবার)। এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ব্যবসায়ীদের নানা সমস্যা ও এর সমাধান এবং ভবিষ্যৎ বিনিয়োগ নিয়ে বক্তব্য দেবেন।

২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল থেকে স্মার্ট  বাংলাদেশে উন্নীত করার আওয়ামী লীগ সরকারের অন্যতম ভিশন এটি। সম্মেলনে ‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিষ্ঠায় বেসরকারি সেক্টরের অবদানের পাশাপাশি বর্তমান প্রেক্ষাপট ও করণীয় বিষয় এতে গুরুত্বের সঙ্গে তুলে ধরা হবে।

নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘বিজনেস কনফারেন্স অন বিল্ডিং স্মার্ট  বাংলাদেশ’ শীর্ষক এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি এবং প্রধানমন্ত্রীর বেসরকারি ও বিনিয়োগ সংক্রান্ত উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন,  দেশের বাণিজ্য ও বিনিয়োগ সক্ষমতাকে বিশ্ব দরবারে পরিচিত করতে চলতি বছরের মার্চে এফবিসিসিআইয়ের উদ্যোগে বাংলাদেশ বিজনেস সামিট করা হয়েছে। এ সামিটে বহু বিদেশি, স্থানীয় বিনিয়োগকারী ও বিদেশের খ্যাতনামা বিশেষজ্ঞ এসেছিলেন। বাংলাদেশকে এগিয়ে নিতে তারা গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন। সেসব পরামর্শ ও বিজনেস সামিটের প্রাপ্তিগুলোকে বই আকারে  প্রকাশ করা হয়েছে। ব্যবসায়ী সম্মেলনে সেটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে।

সম্মেলনে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে বেসরকারি খাতের গুরুত্ব তুলে ধরা হবে জানিয়ে জসিম উদ্দিন বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শনিবারের সম্মেলনে সারাদেশের চেম্বার ও অ্যাসোসিয়েশনভুক্ত ব্যবসায়ীরা আমন্ত্রিত থাকবেন। পাশাপাশি বড় বড় কোম্পানির সিইও ও বিশিষ্ট ব্যবসায়ীরাও উপস্থিত থাকবেন। দেশের শীর্ষ ব্যবসায়ী নেতারা তাদের চাহিদার কথাগুলো প্রধানমন্ত্রীকে সরাসরি বলার সুযোগ পাবেন। পাশাপাশি ব্যবসায়ীরা তাদের দুঃখ-কষ্টের কথাও প্রকাশের সুযোগ পাবেন। প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের কথা শুনবেন। এর মাধ্যমে সরকারের সঙ্গে বেসরকারি খাতের একযোগে কাজ করার সঠিক গাইডলাইন পাওয়া যাবে যাবে।

বিগত দুটি জাতীয় নির্বাচনের আগে ব্যবসায়ী সম্মেলন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে নির্বাচনে অকুণ্ঠ সমর্থন জানিয়েছিলেন এফবিসিসিআইসহ ব্যবসায়ী সম্প্রদায়। এবারে সম্মেলন থেকে এ ধরনের কোনো ঘোষণা আসবে কি-না‒ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এফবিসিসিআই সভাপতি বলেন, ‘সম্মেলনে বড় বড় অনেক ব্যবসায়ী নেতা বক্তব্য রাখবেন। সেখানে কেউ নিজস্ব বক্তৃতায় এ ধরনের সমর্থন জানালে জানাতে পারে। তবে আমাদের এ সম্মেলন কী নিয়ে তা আমরা ইতোমধ্যে পরিষ্কার করে বলেছি।’

তিনি বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে অর্থনীতির অবস্থা ভালো থাকে না। যেমন- এখন হরতাল-অবরোধ নেই। তাই অর্থনীতির স্বার্থে রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। যদিও এখন রাজনীতিতে কিছু সমস্যা দেখা যাচ্ছে। এ সমস্যা সারা বিশ্বেই থাকে। এগুলো অতিক্রম করতে হবে। পাশাপাশি ব্যবসা-বাণিজ্যকে স্মার্ট করতে হবে। সেজন্য এনবিআর, কর আদায় ব্যবস্থাকে স্মার্ট করতে হবে।

ব্যবসার উন্নয়ন চলমান রাখতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ করতে হবে উল্লেখ করে এ ব্যবসায়ী নেতা বলেন, বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছে। এই লক্ষ্য পূরণে যেসব সমস্যা ও সম্ভাবনা রয়েছে তা নিয়ে স্মার্ট বাংলাদেশ ব্যবসায়ী সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.