শিবলী-নিপা ও দেড় শতাধিক নৃত্যশিল্পী নিয়ে ‘ইত্যাদি’র ত্রিমাত্রিক নৃত্য

0
117
নাচটি পরিবেশন করেন নৃত্য জুটি শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা। তাঁদের সঙ্গে ছিলেন দেড় শতাধিক নৃত্য ও অভিনয়শিল্পীফাগুন অডিও ভিশনের সৌজন্যে

‘ইত্যাদি’ মানেই চমক। বরাবরই ইত্যাদিতে থাকে বর্ণিল আয়োজন। ইত্যাদির নাচ মানেই বাড়তি আয়োজন, বাড়তি আকর্ষণ এবং ভিন্ন মাত্রা। প্রতিবারই চেষ্টা করা হয় নাচের মিউজিক, বিষয়, চিত্রায়ণে বৈচিত্র্য আনতে। এবারও সেই চেষ্টা রয়েছে। ইত্যাদিই একমাত্র অনুষ্ঠান, যেখানে নাচের প্রচলিত ধারার বাইরে বিষয়ভিত্তিক নাচ করা হয়। এবারের নাচটিতে ব্যাপক আয়োজনে তুলে ধরা হয়েছে তিনটি ধারাকে। তাই এটিকে বলা যায় একটি ত্রিমাত্রিক নৃত্য। ইত্যাদির নির্মাণ প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নাচটি পরিবেশন করেন নৃত্য জুটি শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা। তাঁদের সঙ্গে ছিলেন দেড় শতাধিক নৃত্য ও অভিনয়শিল্পী। ইত্যাদিতে প্রতিটি নাচের জন্য নতুন নতুন মিউজিক করা হয়। বিষয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে এসব মিউজিক করা হয় বলে দর্শকেরাও পান নতুনত্বের স্বাদ। এ ছাড়া পরিবেশনায়ও থাকে বৈচিত্র্য।

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত
ফাগুন অডিও ভিশনের সৌজন্যে

বাংলাদেশের বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে মূর্ত হয়ে ওঠে উৎসব-আনন্দের রূপ। আর এই বিষয়কেই চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে এবারের নাচটিতে।

শিবলী মহম্মদ ও শামীম আরা নিপার পরিচালনায় বর্ণিল এই নৃত্যে প্রত্যেক শিল্পীই ছিলেন আন্তরিক ও স্বতঃস্ফূর্ত। ফাগুন অডিও ভিশন জানায়, সব সময় যে ধরনের নাচ এবং নাচের মিউজিক শুনে দর্শকেরা অভ্যস্ত, ইত্যাদির নাচগুলো তার চেয়ে একটু ব্যতিক্রম করার চেষ্টা থাকে। নাচটিকে ফুটিয়ে তোলার জন্য শিল্পীরা অক্লান্ত পরিশ্রম করেছেন। নিয়মিত মহড়া দিয়েছেন। শিবলী-নিপা জুটি ছাড়া অন্য নৃত্যশিল্পীরাও নেচেছেন দুর্দান্ত।

এ ধরনের নতুন নতুন বিষয়ে নৃত্য পরিবেশন করতে পেরে শিল্পীরাও আনন্দিত বলে জানিয়েছেন তাঁরা। হানিফ সংকেতের সার্বিক তত্ত্বাবধানে নাচটির সংগীত পরিচালনা করেছেন তরুণ সংগীত পরিচালক আকাশ মাহমুদ।

 শিবলী-নিপা জুটি ছাড়া অন্য নৃত্যশিল্পীরাও নেচেছেন দুর্দান্ত

শিবলী-নিপা জুটি ছাড়া অন্য নৃত্যশিল্পীরাও নেচেছেন দুর্দান্ত
ফাগুন অডিও ভিশনের সৌজন্যে

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন, স্পনসর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড। প্রতিবারের মতো এবারও ঈদের বিশেষ ইত্যাদি ঈদের পরদিন একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডের ঈদ অনুষ্ঠানমালায় প্রচারিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.