বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর পক্ষে ভোট

0
96
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফাইল ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে গতকাল বুধবার এই ভোট হয়। বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট পড়ে ২২১টি। বিপক্ষে ২১২টি।

অর্থাৎ প্রতিনিধি পরিষদের সব রিপাবলিকান সদস্য অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট দিয়েছেন। অন্যদিকে সব ডেমোক্রেটিক সদস্য বিপক্ষে ভোট দিয়েছেন।

আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরুর ভিত্তি হিসেবে বাইডেনের ছেলের বিতর্কিত আন্তর্জাতিক লেনদেনের কথা বলা হয়েছে। তবে রিপাবলিকানরা এখনো প্রেসিডেন্ট বাইডেনের দুর্নীতির কোনো প্রমাণ দিতে পারেননি।

রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের এই ভোটাভুটির পরপরই বাইডেন তাঁর প্রতিক্রিয়া জানান। তিনি এই পদক্ষেপের নিন্দা জানিয়েছেন। তিনি একে একটি ‘ভিত্তিহীন’ চমকবাজি হিসেবে অভিহিত করেছেন।

রিপাবলিকানদের সমালোচনা করে বাইডেন একটি দীর্ঘ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, আমেরিকানদের জীবন উন্নত করতে সাহায্য করার জন্য কিছু করার বদলে রিপাবলিকানরা মিথ্যা দিয়ে তাঁকে (বাইডেন) আক্রমণ করার দিকে মন দিয়েছেন।

তদন্তের আলোকে প্রতিনিধি পরিষদ যদি বাইডেনকে অভিশংসিত করে, তাহলেও ডেমোক্রেটিক-নিয়ন্ত্রিত সিনেটের (কংগ্রেসের উচ্চকক্ষ) বিচারে তাঁর দোষী সাব্যস্ত হওয়ার সম্ভাবনা নেই।

তবে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে গৃহীত এই প্রক্রিয়া বাইডেনকে নতুন করে আক্রমণ করার ক্ষেত্রে রিপাবলিকানদের সুযোগ এনে দেবে।

বাইডেন পুনর্নির্বাচনের জন্য লড়বেন। এই নির্বাচনে তাঁর সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প এখন একাধিক ফেডারেল ফৌজদারি বিচারের মুখোমুখি। ফলে আমেরিকানদের দৃষ্টি ট্রাম্পের বিচারের দিক থেকে বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের দিকে সরে যেতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.