শরীরে আগুন নিয়ে ১০০ মিটার দৌড়ে বিশ্ব রেকর্ড

0
99
শরীরে আগুন নিয়ে দৌড়াচ্ছেন জোনাথন ভেরো, ছবি: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

প্রতিনিয়ত কতজন কতভাবেই না বিশ্ব রেকর্ড গড়েন। সংবাদের শিরোনামও হচ্ছেন তাঁরা। কিন্তু জোনাথন ভেরো দেখিয়েছেন ভয়ংকর সাহস। শরীরে আগুন নিয়ে তিনি ১০০ মিটার দৌড়েছেন মাত্র ১৭ সেকেন্ডে। এর মধ্য দিয়ে গড়েন বিশ্ব রেকর্ড। একটি নয়, এক দৌড়ে দুটি বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি।

ফ্রান্সের অগ্নিনির্বাপণকর্মী জোনাথন যখন দৌড়ানো শুরু করেন, তখন তাঁর পুরো শরীরে জ্বলছিল আগুন। ১৭ সেকেন্ডে তিনি ১০০ মিটার দৌড়ানোর পরই তাঁর নাম ওঠে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে। তবে সেখানেই থামেননি; এরপর আরও ১৭২ মিটার দৌড়ে গড়েছেন আরও একটি বিশ্ব রেকর্ড।

পেশাদার অগ্নিনির্বাপণকর্মী জোনাথন। ৩৯ বছর বয়সী এই ফরাসি চলচ্চিত্রে স্ট্যান্টম্যান হিসেবেও কাজ করেন। তাঁর জন্ম ফ্রান্সের উবুদাঁ শহরে। সম্প্রতি ওই শহরে শরীরে আগুন নিয়ে দৌড়াতে দেখা যায় তাঁকে।

জোনাথন কোনো অক্সিজেন ছাড়াই ২০০ মিটারের বেশি দৌড়ান। দৌড়ানোর সময় তাঁকে একটি মানব-মশাল মনে হচ্ছিল। আগুন থেকে সুরক্ষায় তাঁর শরীরে ছিল বিশেষ ধরনের পোশাক।

জোনাথনের আগে এই রেকর্ড ছিল অ্যান্টনি ব্রাইটন নামে একজন ব্রিটিশ নাগরিকের। ২০০৯ সাল থেকে রেকর্ডটি ছিল ব্রাইটনের দখলে। জোনাথন মাত্র ১৭ সেকেন্ড দৌড়ে রেকর্ডটি ভেঙেছেন।

ওয়াশিংটন টাইমস–এর প্রতিবেদন অনুযায়ী, ১০০ মিটারের পর ভেরো আরও ১৭২ দশমিক ২৫ মিটার দৌড়ে আরও একটি রেকর্ড ভাঙেন। এই রেকর্ডও বহু দিন অ্যান্টনি ব্রাইটনের দখলে ছিল।

এক দৌড়ে দুটি বিশ্ব রেকর্ড গড়ার পর প্রতিক্রিয়া জানিয়ে জোনাথন বলেন, ‘একজন পেশাদার অগ্নিনির্বাপণকর্মী হিসেবে আমার কাছে এভাবে দৌড়ানোর এ ঘটনা অনেক বড় একটি বিষয়। একই সঙ্গে আমাকে যাঁরা প্রশিক্ষণ দিয়েছেন ও আমাকে এ কাজ করতে দেখেছেন, তাঁদের কাছেও।’

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জোনাথনের দৌড়ানোর ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার পরই ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। অস্বাভাবিক এই দৌড় দেখে চমকে যাওয়া অনেকে প্রতিক্রিয়া জানাচ্ছেন। টুইটার ও ইনস্টাগ্রাম মিলিয়ে ভিডিও চিত্রটি প্রায় ৩০ লাখ বার দেখা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.