শনিবার থেকে মাছ ধরায় নিষেধাজ্ঞা সাগরে ৬৫, সুন্দরবনে ১০০ দিন

0
121
মাছ ধরায় নিষেধাজ্ঞা

শনিবার থেকে বঙ্গোপসাগরে ও সুন্দরবনে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে এই নিষেধাজ্ঞা চলবে ২৩ জুলাই এবং সুন্দরবনে ৩১ আগস্ট পর্যন্ত।

শুক্রবার মৎস্য অধিদপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সুন্দরবনের নদী ও খালে মাছের প্রজনন স্বাভাবিক রাখতে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত পর্যটকবাহী নৌযান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। ফলে তিন মাস সুন্দরবনে পর্যটকদের আগমন ও ভ্রমণের কোনো সুযোগ থাকবে বলে না জানিয়েছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন।

তিনি বলেন, নিষেধাজ্ঞার সময়ে সুন্দরবনে মাছ আহরণ বন্ধ থাকবে। এছাড়া মাছ ও বন্যপ্রাণীর প্রজনন মৌসুম হওয়ায় ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনের নদী-খালে মাছ শিকার করতে পারবেন না জেলেরা। একই সঙ্গে সুন্দরবনে পর্যটকবাহী নৌযান চলাচল বন্ধ থাকবে। এই সময়ে সুন্দরবনে প্রবেশের জন্য জেলে ও দর্শনার্থীদের কোনো পাশ-পারমিট দেওয়া হবে না। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ সুন্দরবনে প্রবেশ করলে আইনের আওতায় আনা হবে।

বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এ এস এম রাসেল বলেন, সামুদ্রিক মাছের প্রজনন বৃদ্ধিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ লক্ষে দেশের সমুদ্র সীমায় নিয়মিত অভিযান চালানো হবে। যারা এই নিষেধাজ্ঞা অমান্য করবেন, তাদের আইনের আওতায় আনা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.