লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল গান্ধী

0
97
কংগ্রেস নেতা রাহুল গান্ধী

মোদি পদবি মামলায় সুপ্রিম কোর্টে সাজা স্থগিত হওয়ার পর এবার লোকসভার হারানো সদস্যপদও ফিরে পেয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। আজ সোমবার সকালে স্পিকারের সচিবালয় থেকে এ–সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

এমন একসময় রাহুল গান্ধী সদস্যপদ ফিরে পেলেন, যখন লোকসভার বর্ষাকালীন অধিবেশন মণিপুরের পরিস্থিতি নিয়ে উত্তাল। এর আগে গত শুক্রবার সুপ্রিম কোর্ট রাহুলের সাজা স্থগিত করে রায় দেন।

বিচারপতিরা বলেন, রাহুল তাঁর ভাষণে যে ধরনের মন্তব্য করেছিলেন, তা রুচিসম্মত নয়। এমন ধরনের ভাষণ যাতে না হয়, সে জন্য সতর্ক থাকা প্রয়োজন।

কংগ্রেস সভাপতি থাকাকালে রাহুল গান্ধী ২০১৯ সালের লোকসভা ভোটের নির্বাচনী প্রচারে কর্ণাটকের কোলার জেলায় এক জনসভায় ভাষণ দেওয়ার সময় মোদি পদবি-সম্পর্কিত মন্তব্য করেছিলেন। দুর্নীতির মামলায় জড়িত পলাতক নীরব মোদি, ললিত মোদির নাম উল্লেখ করে তিনি জানতে চেয়েছিলেন, চোরদের পদবি কেন মোদি হয়।

ওই ভাষণের পরিপ্রেক্ষিতে গুজরাটের বিজেপি নেতা পূর্ণেশ মোদি সুরাট জেলা আদালতে রাহুলের বিরুদ্ধে ফৌজদারি মানহানির অপরাধে মামলা করেন। সেই মামলায় রাহুলের দুই বছরের সাজা হয়। এরপর তড়িঘড়ি করে রাহুলের লোকসভার সদস্যপদ বাতিল করা হয়।

এরপর সাজা স্থগিত রাখার জন্য রাহুল প্রথমে সুরাটের দায়রা আদালত ও পরে গুজরাট হাইকোর্টে আবেদন জানান।

দুই আদালতেই তাঁর আবেদন খারিজ হয়ে যাওয়ায় তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। এখন সুপ্রিম কোর্ট সাজা ওই স্থগিত করায় লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.