কাজের আশায় ভারতে গিয়ে আটক ৫০ তরুণ-তরুণী ও শিশু দেশে ফিরল

0
73
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের বনগাঁ পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাঁদের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে

কাজের আশায় ভারতে গিয়ে আটক ৫০ তরুণ-তরুণী ও শিশু বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফিরেছে। প্রায় এক বছর ভারতের আশ্রয়কেন্দ্রে থাকার পর গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের বনগাঁ পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। ফেরত আসা ব্যক্তিদের মধ্যে ২৯ জন তরুণ–তরুণী ও ২১টি শিশু।

ইমিগ্রেশন পুলিশ জানায়, ‘ভালো কাজের আশায়’ সীমান্ত দিয়ে অবৈধ পথে ভারত যাওয়ার সময় এসব তরুণ-তরুণী ও শিশু সে দেশের সীমান্তরক্ষীদের হাতে আটক হয়। এর পর থেকে তারা ভারতের একটি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছিল। ভারত ও বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে যোগাযোগের পর তাদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয়। পরে ভারত সরকারের দেওয়া বিশেষ ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে গতকাল সন্ধ্যায় তাদের দেশে ফেরত আনা হয়। ফেরত আসা তরুণ-তরুণী ও শিশুদের বাড়ি কুড়িগ্রাম, কিশোরগঞ্জ, সাতক্ষীরা, যশোর, খুলনা, কক্সবাজার, রাজশাহী, পিরোজপুর ও রংপুর জেলায়।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব বলেন, ইমিগ্রেশনের কার্যক্রম শেষে গতকাল রাতে তাদের বেনাপোল থানায় হস্তান্তর করা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষ করে সেখান থেকে তাদের তিনটি স্বেচ্ছাসেবী সংগঠনের (এনজিও) কাছে হস্তান্তর করা হবে।

বেনাপোল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূঁইয়া বলেন, বেনাপোল ইমিগ্রেশন পুলিশ ফেরত আসা তরুণ–তরুণী ও শিশুদের থানায় সোপর্দ করে। পরে আইনি প্রক্রিয়া শেষ করে গতকাল রাতে তাদের তিনটি স্বেচ্ছাসেবী সংগঠনের (এনজিও) কাছে হস্তান্তর করা হয়েছে। সংগঠন তিনটি এসব তরুণ-তরুণী ও শিশুকে নিজ নিজ পরিবারের হাতে তুলে দেবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.