রোদে পোড়া ত্বকের জন্য

0
120
স্কিন কেয়ার

গ্রীষ্ম মানেই রোদের প্রকোপ। তাই বাইরে বের হতে হলে ত্বকের প্রয়োজন আলাদা যত্ন ও প্রস্তুতি। রোদে পোড়া ভাব দূর করতে এই সময়ে স্কিন কেয়ার রুটিনে আনতে হবে পরিবর্তন। কী করতে হবে জেনে নেওয়া যাক।  লিখেছেন ফ্লোরিডা শুভ্রা রোজারিও

রোদে পোড়া ত্বকের জন্য

সূর্যের ইউভিএ আর ইউভিবি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে হলে, সারা বছরই সানস্ক্রিন ব্যবহার করা উচিত। বিশেষ করে গ্রীষ্মকালে কোনোভাবেই সানস্ক্রিন না লাগিয়ে বাইরে যাওয়া যাবে না। মুখ, ঘাড়, হাত ও পায়ের মতো শরীরের উন্মুক্ত স্থানে সানস্ক্রিন ব্যবহার করতে হবে এ সময়। সানস্ক্রিন প্রয়োগের সময় দুই আঙুলের পদ্ধতি অনুসরণ করতে পারেন, এর ফলে নিশ্চিত হবেন যে আপনি আপনার ত্বকে সঠিক পরিমাণে সানস্ক্রিন ব্যবহার করছেন। এ ছাড়া ২-৩ ঘণ্টা পরে সানস্ক্রিন পুনরায় প্রয়োগ করার জন্য একটি সানস্ক্রিন স্টিক বা স্প্রে ব্যাগে রাখতে পারেন। আর রোদে বেরোনোর ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

সান-ট্যান কমাতে অ্যালোভেরা জেল

রোদে পোড়া ত্বকের জন্য

আরও পড়ুন

এই সময় পায়ের যত্ন

এই সময় পায়ের যত্ন

গ্রীষ্মে সান-ট্যান কমাতে অ্যালোভেরা একটি দুর্দান্ত ঘরোয়া উপাদান। সুপারশপ থেকে কেনা হোক বা টবের অ্যালোভেরা জেল, সারা দিনের গরমের পর বাড়ি ফিরে ব্যবহার করলে বেশ আরাম পাওয়া যাবে। মুখ, ঘাড়, হাতে পরিমাণমতো জেল নিয়ে ১৫ মিনিট লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করতে হবে। তারপর শুকিয়ে গেলে পরিষ্কার সুতি ভেজা কাপড় দিয়ে ত্বক মুছে ফেলতে হবে। এটা ত্বকের রোদে পোড়া ভাব বা ট্যানিং কমাতে সাহায্য করবে।

ত্বকে এক্সফোলিয়েশন

রোদে পোড়া ত্বকের জন্য

ট্যান দূর করার প্রাথমিক উপায়গুলোর মধ্যে একটি হলো ত্বককে এক্সফোলিয়েট করা। স্ক্রাবিংয়ের মাধ্যমে ত্বকে থাকা মৃত কোষ থেকে মুক্তি পাওয়া যাবে। সেই সঙ্গে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা বজায় রাখতে সপ্তাহে অন্তত দুই দিন স্ক্রাব করা প্রয়োজন। স্ক্রাবার হিসেবে চিনি দুর্দান্ত। বাদামি চিনির সঙ্গে খাঁটি মধু মিশিয়ে, হাতের আঙুল দিয়ে আলতোভাবে চাপ দিয়ে, বৃত্তাকার গতিতে ম্যাসাজ করতে হবে ত্বক। নাক ও ঠোঁটের পাশেও ভালোভাবে স্ক্রাব করতে হবে। কয়েক মিনিট পর সাধারণ পানিতে ত্বক ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

ট্যান কমাতে ঘরে তৈরি ফেস ও বডি প্যাক

রোদে পোড়া ত্বকের জন্য

রোদে পোড়া ভাব বা ট্যান কমাতে রান্নাঘরে ঢুঁ মারলেই যথেষ্ট। এক টেবিল চামচ দইয়ের সঙ্গে নিতে হবে এক টেবিল চামচ বেসন, এক চা–চামচ চন্দনগুঁড়া আর এক চিমটি হলুদ। ত্বক যদি শুষ্ক থাকে তবে কাঁচা দুধ বা মধু যোগ করতে পারেন। একটি পরিষ্কার বাটিতে সব কটি উপাদান একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি সারা মুখে এবং শরীরে লাগিয়ে শুকিয়ে ফেলতে হবে। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে, ত্বকের ধরন বুঝে একটি লোশন ব্যবহার করতে হবে।

এ সময়ের খাবার, পোশাক ও অনুষঙ্গ

রোদে পোড়া ত্বকের জন্য

ট্যানিং রোধ করতে ফুলহাতা পোশাক পরা উচিত এ গরমে। তবে তা যেন হয় আরামদায়ক ফেব্রিকের। ঢিলেঢালা, সুতির জামাকাপড় প্রচণ্ড গরমে বেশ আরামদায়ক হতে পারে। এ ছাড়া খাদি, লিনেন বা ভিসকস ফেব্রিকও স্বস্তি দেবে এ সময়। তবে হালকা রঙের সীমিত নকশার কাপড় পরাই ভালো। রোদে বের হওয়ার সময় একটি কভার-আপ বা পুরো শরীর ঢেকে থাকে যেমন শ্রাগজাতীয় কিছু সঙ্গে রাখা উচিত। এ ছাড়া গরমে মাথা ঢাকতে টুপি, ব্যান্ডানা বা স্কার্ফ সঙ্গে রাখতে হবে। ছাতা আর রোদচশমা নিতেও ভুলে গেলে চলবে না। শুধু রূপচর্চা আর পোশাক অনুষঙ্গ সঠিক হলেই চলবে না। এ গরমে ত্বককে ভেতর থেকে সুস্থ রাখতে প্রচুর পরিমাণে পানি পানের বিকল্প নেই। সঙ্গে খেতে হবে সবুজ শাকসবজি ও মৌসুমি ফল। আর এড়িয়ে চলতে হবে মসলাদার ও ভাজাভুজি খাবার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.