‘রাশিয়ায় ঢুকে হামলা’ ইউক্রেনীয় বাহিনীর

0
103
রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনী, বর্ডার সার্ভিস, ন্যাশনাল গার্ড এবং এফএসবি (ফেডারেল সিকিউরিটি সার্ভিস)

রাশিয়ার বেলগোরোড অঞ্চলের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ দাবি করেছেন, ইউক্রেনের একটি নাশকতাকারী দল সীমান্তবর্তী গ্রেইভোরন জেলায় রাশিয়ার ভূখণ্ডে প্রবেশ করেছে। তবে বিষয়টি অস্বীকার করেছে কিয়েভ। গ্ল্যাডকভ বলেছেন, রাশিয়ান ফেডারেশনের সশস্ত্র বাহিনী, বর্ডার সার্ভিস, ন্যাশনাল গার্ড এবং এফএসবি (ফেডারেল সিকিউরিটি সার্ভিস) শত্রুদের নির্মূলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্সের মতে, রাশিয়ার নিরাপত্তা পরিষেবাগুলোর সঙ্গে যুক্ত টেলিগ্রাম চ্যানেল বাজা একটি ফুটেজ প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, একটি ইউক্রেনীয় ট্যাঙ্ক রাশিয়ার সীমান্ত এলাকায় আক্রমণ করেছে। এতে দু’জন আহত হয়েছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়ার ভূখণ্ড থেকে ইউক্রেনীয় নাশকতাকারীদের বের করে দেওয়ার কাজ চলছে। বেলগোরোডে ইউক্রেনীয় মিশনের উদ্দেশ্য বাখমুতের দিক থেকে মনোযোগ সরানো এবং আর্টেমভস্কের (বাখমুতের রুশ নাম) ক্ষতির রাজনৈতিক প্রভাব কমিয়ে আনা।

তবে ইউক্রেনের গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, রাশিয়ার বেলগোরোড অঞ্চলে হামলা চালিয়েছে রুশ নাগরিকরা। এদিকে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সংসদীয় পরিষদ ইউক্রেনে রাশিয়ার অপরাধকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। পরিষদের ইউক্রেনের প্রতিনিধি দলের প্রধান ইহোর চেরনিভের এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

বাখমুতের সম্পূর্ণ ভূখণ্ড দখল করে প্রতিশ্রুতি রক্ষা করা হয়েছে বলে দাবি করেছেন রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। তিনি জানান, আগামী ২৫ মে থেকে ১ জুনের মধ্যে রাশিয়ার হাতে বাখমুত তুল দিয়ে যুদ্ধের ময়দান ছাড়বেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.