রাশিয়াকে অস্ত্র দেওয়ায় জার্মান ব্যবসায়ীকে গ্রেপ্তার

0
100
রাশিয়াকে স্নাইপার তৈরির সরঞ্জাম সরবরাহ করার অভিযোগে জার্মান ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে, প্রতীকী ছবি: রয়টার্স

রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির অভিযোগে এক জার্মান ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে। ১০ আগস্ট তাঁকে ফ্রান্স থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার অস্ত্র ব্যবসায়ী জার্মানির একটি বিখ্যাত অস্ত্র প্রস্তুতকারক সংস্থার সাবেক প্রধান। তাঁর বিরুদ্ধে ২০১৬ সালে রাশিয়াকে স্নাইপার তৈরির সরঞ্জাম সরবরাহ করার অভিযোগ আনা হয়েছে। জার্মানির আদালত ওই ব্যক্তিকে পুলিশি হেফাজতে থাকার নির্দেশ দিয়েছেন। ওই ব্যক্তির নাম–পরিচয় প্রকাশ করা হয়নি।

জার্মানির অ্যাটর্নি আদালতকে জানিয়েছেন, ২০১৫ সালে ওই ব্যক্তি রাশিয়ার কাছ থেকে চারটি স্নাইপার রাইফেল কিনেছিলেন। সেই রাইফেল পরীক্ষা করে ২০১৬ সালে তিনি রাশিয়াকে স্নাইপার তৈরির সরঞ্জাম বিক্রি করেন। মোট দুই মিলিয়ন ইউরোর সরঞ্জাম বিক্রি করেছিলেন তিনি।

২০১৪ সালে ক্রিমিয়া আক্রমণের পর রাশিয়ায় অস্ত্র বা অস্ত্র তৈরির সরঞ্জাম বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল জার্মানি। রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই নিষেধাজ্ঞা আরও শক্ত করা হয়। কিন্তু নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ওই ব্যক্তি আলাদা শেল সংস্থা তৈরি করে রাশিয়াকে অস্ত্র বিক্রি করেছিলেন বলে অভিযোগ উঠেছে।

সম্প্রতি ওই অস্ত্র ব্যবসায়ীর নামে ইউরোপে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এরপর ১০ আগস্ট ফ্রান্স থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। এরপরই জার্মানি তাঁকে রিমান্ডে চায়। গত মঙ্গলবার ওই ব্যক্তিকে জার্মানির কাছে হস্তান্তর করে ফ্রান্স। গতকাল বৃহস্পতিবার তাঁকে প্রথম আদালতে পেশ করা হয়। আদালত জানিয়েছেন, আপাতত তাঁকে পুলিশি হেফাজতে থাকতে হবে এবং তদন্তে সহায়তা করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.