রানা প্লাজা নিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে প্রস্তাবে যা বলা হয়েছে

0
92
যুক্তরাজ্যের পার্লামেন্ট

ঢাকার সাভারে রানা প্লাজা ধসে সহস্রাধিক মানুষ নিহত হওয়ার ঘটনার এক দশক উপলক্ষে যুক্তরাজ্যের পার্লামেন্টে প্রস্তাব আনা হয়েছে। এতে সমর্থন জানিয়ে ১৬ জন পার্লামেন্ট সদস্য এরই মধ্যে সাক্ষর করেছেন।

প্রস্তাবে বলা হয়, ‘অত্র পার্লামেন্ট ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের দশম বার্ষিকীতে নিহত এক হাজার ১৩৪ জন, আড়াই হাজারের মতো আহত এবং এ ঘটনায় অসংখ্য ক্ষতিগ্রস্তদের কথা স্মরণ করছে। একই সঙ্গে বাংলাদেশ পোশাক খাতে কাজের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের পাশাপাশি নিরাপত্তা ও টেকসই অবস্থা সৃষ্টিতে যে উদ্যোগ নিয়ে তা স্বীকার করছে।’

যুক্তরাজ্যের পার্লামেন্টের ওই প্রস্তাবে আরও বলা হয়, ‘বাংলাদেশের ১৮৭টি লিড (লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন) সার্টিফায়েড গ্রিন ফ্যাক্টরি রয়েছে। বিশ্বের শীর্ষ একশ লিড ফ্যাক্টরির অর্ধেকই বাংলাদেশে।’

প্রস্তাবে শ্রমিক ও পরিবেশের জন্য মানসম্মত ব্র্যান্ড ও কারখানা নিশ্চিতে সব দেশের প্রতি আহ্বান জানানো হয়।

প্রস্তাবটি উত্থাপন করেন লেবার পার্টির পার্লামেন্ট সদস্য স্যার স্টিফেন টিমস, বেন হিলারি, জন ট্রিকেট, মোহাম্মদ ইয়াসিন, জন ম্যাকডোনেল ও কনজারভেটিভ পার্টির বব ব্ল্যাকম্যান। এ ছয়জনের পাশাপাশি প্রস্তাবটির পক্ষে সাক্ষর করেন আরও দশজন। তারা হলেন- লেবার পার্টির ইয়ান ল্যভেরি, রুশনারা আলি, স্কটিশ ন্যাশনাল পার্টির ডা. লিসা ক্যামেরন ও ক্রিস স্টিফেন্স, ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টির জিম শ্যানন, কনজারভেটিভ পার্টির স্যার মাইক পেনিং, স্বতন্ত্র পার্লামেন্ট সদস্য জোনাথন এডওয়ার্ডস ও মার্গারেট ফেরিয়ার এবং প্লেইড সিমরু দলের হাইওয়েল উইলিয়ামস ও লিজ স্যাভিল রবার্টস।

গত বৃহস্পতিবার (২০ এপ্রিল) প্রস্তাবটি পার্লামেন্টে উত্থাপন করা হয়। আজ বুধবার (২৬ এপ্রিল) পর্যন্ত ১৬ জন পার্লামেন্ট সদস্য এতে সাক্ষর করেন। কেউ এ প্রস্তাবের বিরোধিতা বা সমর্থন প্রত্যাহার করেননি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.