রাজা তৃতীয় চার্লসের ঐতিহাসিক অভিষেকের অপেক্ষায় যুক্তরাজ্য

0
75
যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলা।

সত্তর বছরের মধ্যে প্রথম কোনো রাজ্যাভিষেক শুরু হবে যুক্তরাজ্য সময় শনিবার সকাল থেকে। রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসর্টকে ঘোড়ার গাড়িতে করে নিয়ে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে যাওয়া হবে।

বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও রাজার বাহন যে পথে যাবে সেখানে এরই মধ্যে ভিড় করতে শুরু করেছেন দর্শনার্থীরা। বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্র ও সরকার প্রধানের উপস্থিতি ঘিরে সেন্ট্রাল লন্ডনে থাকছে ব্যাপক নিরাপত্তা। একইসাথে রাজতন্ত্রের বিপক্ষে প্রতিবাদ করার ঘোষণাও এসেছে। অভিষেক অনুষ্ঠান প্রায় দুই ঘণ্টা ধরে চলবে, যা সামনাসামনি বসে দেখবেন দুই হাজার ৩০০ বিশেষ অতিথি। যার মধ্যে আছেন প্রিন্স হ্যারি, ডিউক অফ সাসেক্স, যিনি যুক্তরাষ্ট্র থেকে শুক্রবার একটি বাণিজ্যিক ফ্লাইটে এসে পৌঁছেছেন।

প্রিন্স হ্যারির আত্মজীবনী প্রকাশিত হওয়ার পর এই প্রথম তাঁকে জনসমক্ষে দেখা যাবে তাঁর ভাই প্রিন্স উইলিয়ামের সঙ্গে, যিনি প্রিন্স অব ওয়েলস। ধারণা করা হচ্ছে, অভিষেক অনুষ্ঠান শেষ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই প্রিন্স হ্যারি যুক্তরাষ্ট্রে স্ত্রীর কাছে ফিরে যাবেন।

সত্তর বছর সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর ছেলে চার্লস রাজা হন। যুক্তরাজ্য ছাড়াও তিনি আরো ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়। মা এলিজাবেথ সিংহাসনে বসার ৭০ বছর পর মারা যান। এরপর গত সেপ্টেম্বরে চার্লস যুক্তরাজ্য এবং আরেও ১৪টি রাষ্ট্রের রাজত্ব পান।

অভিষেক অনুষ্ঠান উদযাপনের জন্য কয়েক মাস ধরে ব্যাপক পরিকল্পনা করা হয়। ৪০তম এই অভিষেক ১০৬৬ সালের পর আবারো ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে হচ্ছে। অভিষেকের আগের দিনও রাজাকে বেশ নির্ভার মনে হয়েছে। কড়া নিরাপত্তার মাধ্যমে প্রিন্স এবং প্রিন্সেস অব ওয়েলসকে নিয়ে মলে ঘুরে বেড়ান তিনি। উনসত্তর বয়সী বারবারা এবং তাঁর বান্ধবী পলিনা একটা ‘করোনেশন স্ট্রিট’ লেখা ব্যানার নিয়ে দর্শক সারিতে অবস্থান নিয়েছেন। “আমরা আসলে ক্যাম্প করতে চাইনি, কিন্তু এত মানুষ এখানে, মনে হল যদি আগে থেকে ক্যাম্প না করি তাহলে আমরা সামনের দিকে যেতেই পারবো না,” বলেন মিজ বারবারা। শুক্রবার সন্ধ্যা হতেই শতশত তাবুর দেখা মিলতে থাকে অভিষেকের পথ ঘিরে। তারা সবাই হাজির হয়েছেন এই ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী হবার আশায়।

অভিষেক অনুষ্ঠানের মূল দায়িত্ব পালন করবেন ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। অতিথি তালিকায় মার্কিন ফাস্ট লেডি জিল বাইডেন থেকে শুরু করে আছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাঁক্রো ও উপস্থাপক জুটি অ্যান্ট এবং ডেক। ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদোমির জেলেন্সকির স্ত্রী ওলেনা জেলেন্সকি শুক্রবার বাকিংহাম প্যালেসে অভিষেক পূর্ব অনুষ্ঠানে প্রিন্সেস অব ওয়েলস ক্যাথরিনের সঙ্গে দেখা করেন। এ সময় চার্লসকে ইউক্রেনের ফার্স্ট লেডির সঙ্গে খোশপল্প করতে দেখা যায়। একই সঙ্গে তিনি ক্রাউন প্রিন্সেস অব ডেনমার্ক ম্যারির সঙ্গে হাত মেলান ও তার গালে চুমু খান।

বিতর্ক তৈরি হয়েছে, যারা বাড়িতে থাকবে তাদেরও সেখান থেকে রাজার প্রতি আনুগত্য স্বীকারে শপথ নিতে হবে কি না। চার্চ অফ ইংল্যান্ড এটি পরিষ্কার করে বলেছে যে ব্যাপারটি ঐচ্ছিক।

রাজা চার্লস যখন অ্যাবেতে পৌঁছানোর পর অভিষেক অনুষ্ঠানে যে প্রার্থনা হবে সেখানে মূল বার্তা থাকবে – “আমি সেবা পেতে নয় বরং দিতে এসেছি।”

অনুষ্ঠানের সবচেয়ে বিশেষ মূহুর্ত হল যখন রাজার মাথায় সেন্ট এডওয়ার্ডস মুকুট পরানো হবে, সেই মূহুর্তে অ্যাবের ঘণ্টা বাজবে এবং পাশে থাকা হর্স গার্ড প্যারেড থেকে গান স্যালুট দেওয়া হবে। রাজার সঙ্গে সঙ্গে মুকুট পরানো হবে কুইন কনসর্ট ক্যামিলাকেও, এই জুটির দীর্ঘ ও কিছুটা জটিল সম্পর্কের পর অবশেষে আনুষ্ঠানিকভাবে তিনি এখন ‘কুইন ক্যামিলা’ হিসেবে সম্বোধন পাবেন।

অনুষ্ঠানটি যতটা সম্ভব বৈচিত্র্যপূর্ণ করা হচ্ছে এবং আগের যে কোন অভিষেক অনুষ্ঠানের তুলনায় এবার সবচেয়ে বেশি ধর্মীয় বিশ্বাসের উপস্থিতি থাকছে। ইহুদী, মুসলিম, বৌদ্ধ এবং শিখ প্রতিনিধি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বাইবেল থেকে পাঠ করবেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক, যার ধর্ম হিন্দু। সঙ্গীত পরিবেশন করা হবে ওয়েলস, স্কটিশ ও আইরিশ ভাষায়।

হাজার বছর ধরে চলা এই অভিষেক অনুষ্ঠানে প্রথমবার কোন নারী বিশপ অংশ নেবেন। আনুষ্ঠানিকতা শেষ হবে ব্রিটিশ সময় আনুমানিক দুপুর ১টায়, এরপর রাজা চার্লস ও রানি ক্যামিলা স্বর্ণ খচিত ঘোড়ার গাড়ির করে বাকিংহাম প্যালেসে ফেরত যাবেন। প্রায় ১ মাইল পথ (১.৬ কিমি) পাড়ি দেয়ার সময় থাকবে ৪ হাজার সৈন্য এবং ১৯টি ব্যান্ডদল। তারা যখন প্রাসাদে পৌঁছাবেন, তখন ঐতিহ্য মেনে ব্যালকনিতে রাজা ও রানির সাথে আর কারা থাকবেন সেটা এখনো জানা যায়নি। তবে তারা যখন ব্যালকনিতে দাঁড়াবেন, সে সময় আকাশে বিমানের একটা বিশেষ প্রদর্শনী থাকবে। সূত্র: বিবিসি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.