রাঙ্গাকে সরিয়ে ফখরুল ইমামকে বিরোধীদলীয় চিফ হুইপ চায় জাপা

0
127
মশিউর রহমান রাঙ্গা ও ফখরুল ইমাম

মশিউর রহমান রাঙ্গাকে সরিয়ে বিরোধীদলীয় চিফ হুইপ হিসেবে এবার ফখরুল ইমামকে চায় জাতীয় পার্টি (জাপা)।

এ বিষয়ে জাপা চেয়ারম্যান জিএম কাদেরের দেওয়া একটি চিঠি জাতীয় সংসদের স্পিকারের কাছে পৌঁছান জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী। এসময় তার সঙ্গে জাপার আরও দুই এমপি আহসান আদেলুর রহমান এবং রানা মোহাম্মদ সোহেল উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জানতে চাইলে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের পক্ষ থেকে চিঠি দিয়ে মসিউর রহমান রাঙ্গাকে চিফ হুইপ পদে রাখার জন্য বলা হয়েছে। অন্যদিকে বিরোধী দলীয় উপনেতা জি এম কাদেরের পক্ষ থেকে চিঠি দিয়ে বলা হয়েছে, তাকে সরিয়ে ফখরুল ইমামকে এই পদে স্থলভিষিক্ত করতে। এক প্রশ্নের জবাবে স্পিকার জানান, বিষয়টি তিনি খতিয়ে দেখে বিধি মোতাবেক ব্যবস্থা নেবেন।

স্পিকারের দপ্তর থেকে বেরিয়ে শামীম হায়দার পাটোয়ারী বলেন, ১৮ মে জাপার প্রেসিডিয়াম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী তারা চিঠি নিয়ে আসেন। বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের চিঠির খবর তাদের কাছে নেই।

স্পিকারের দপ্তর সূত্র জানিয়েছে, ২৩ মে তারিখে জাপার চেয়ারম্যান জি এম কাদেরের সই করা ওই চিঠিতে বলা হয়েছে, মসিউর রহমান রাঙ্গাকে পার্টির গঠনতন্ত্র অনুযায়ী বহিষ্কার করা হয়েছে। এর আগে বিরোধী দলীয় চিফ হুইপের পদে রাঙ্গাকে সরিয়ে কাজী ফিরোজ রশীদকে মনোনীত করা হয়েছিল। কিন্তু তিনি এ দায়িত্ব পালনে অপরাগতা প্রকাশ করায় ফখরুল ইমামকে এই পদের জন্য মনোনীত করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, এরশাদের মৃত্যুর পর থেকেই দলের পদ-পদবী নিয়ে দেবর-ভাবির লড়াই শুরু হয়। দলের চেয়ারম্যান পদ, বিরোধী দলীয় নেতার পদ এবং বিরোধী দলীয় চিফ হুইপের পদসহ নানা বিষয়ে ভাবি রওশন এবং দেবর কাদেরের মধ্যে মতবিরোধ চলতে থাকে। গত বছর সেপ্টেম্বরে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গাকে দলের প্রাথমিক সদস্যপদ থেকেও বহিষ্কার করা হয়। ওই বছর অক্টোবরে ফখরুল ইমামকে বিরোধী দলের চিফ হুইপ করার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত দলের ওই সিদ্ধান্ত স্পিকারের দপ্তর পর্যন্ত পৌঁছায়নি। পরবর্তীতে ওই সিদ্ধান্তে পরিবর্তন এনে পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদকে বিরোধী দলের চিফ হুইপ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই অনুযায়ী পার্টির চেয়ারম্যান জিএম কাদের স্পিকারকে চিঠি দিয়ে মসিউর রহমান রাঙ্গার পরিবর্তে কাজী ফিরোজ রশীদকে বিরোধী দলের চিফ হুইপ পদে স্থলভিষিক্ত করার অনুরোধ জানান। পরবর্তীতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ পাল্টা চিঠি দিয়ে মসিউর রহমান রাঙাকে বিরোধী দলীয় চিফ হুইপ পদে বহাল রাখার অনুরোধ করেন স্পিকারকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.