‘র’এর নতুন প্রধান হচ্ছেন রবি সিনহা

0
117
রবি সিনহা

ভারতীর গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) নতুন প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির সিনিয়র আইপিএস কর্মকর্তা রবি সিনহা। তিনি সংস্থাটির বর্তমান প্রধান সামন্ত কুমার গোয়েলের স্থলাভিষিক্ত হবেন।

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ সংক্রান্ত কমিটি সোমবার পরবর্তী ‘র’ প্রধান হিসেবে রবি সিনহাকে মনোনীত করে। খবর এনডিটিভির।

আগামী ৩০ জুন বর্তমান ‘র’ প্রধান সামন্ত গোয়েলের মেয়াদ শেষ হচ্ছে। ওইদিনই নতুন ‘র’ প্রধান হিসেবে দায়িত্ব নেবেন রবি সিনহা। পরের দুই বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

রবি সিনহা ১৯৮৮ সালে ভারতের ছত্তিশগড় রাজ্য থেকে ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে (আইপিএস) যোগ দেন। ৫৯ বছর বয়সী রবি সিনহা বর্তমানে ‘র’-এর দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া ৭ বছর ধরে তিনি অপারেশনাল বিভাগের নেতৃত্ব দিচ্ছেন।

এর আগে রবি সিনহা জম্মু-কাশ্মীর, উত্তর-পূর্বাঞ্চল ও বামপন্থী-চরমপন্থী প্রভাবিত এলাকাগুলোয় কাজ করেছেন। এ ছাড়া ভারতের প্রতিবেশী অঞ্চলে বিভিন্ন দায়িত্বে তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। রবি সিনহা ভারতের প্রতিবেশী দেশগুলো সম্পর্কে বিশেষজ্ঞ হিসেবেও পরিচিত।

২০১৯ সালের জুনে দুই বছরের জন্য ‘র’ প্রধান হিসেবে নিযুক্ত হন সামন্ত গোয়েল। এরপর ২০২১ ও ২০২২ সালে দু’বার তার দায়িত্বের মেয়াদ বাড়ানো হয়। সব মিলিয়ে তিনি মোট ৪ বছর সংস্থাটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে ২০০১ সালে তিনি এই গোয়েন্দা সংস্থায় যোগ দেন।

সামন্ত কুমার গোয়েল ১৯৮৪ ব্যাচের আইপিএস কর্মকর্তা। তিনি পাঞ্জাব ক্যাডার থেকে এসেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.