যে ঈদগাহ মাঠে এক যুগ ধরে ১৪৪ ধারা

0
92
ভোজদত্ত গ্রামের ঈদগাহ মাঠ

ঈদগাহ মাঠের বয়স প্রায় দুইশ বছর। মাঠের নিয়ন্ত্রণ নিয়ে মূলত বিরোধ দুই গ্রামের মধ্যে। গ্রাম দু’টি ভোজদত্ত ও বীরবাসিন্দা। বিরোধে একজন খুনও হন। ঘটনার ১১ বছর শেষ। আসন্ন ঈদুল ফিতরের নামাজও ওই ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে না।

এবারও প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে ওই ঈদগাহ মাঠে। বুধবার টাঙ্গাইলের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদ্দীন হায়দার এ সংক্রান্ত আদেশ জারি করেন। মাঠটির অবস্থান ঘাটাইল উপজেলার দেওপাড়া ইউনিয়নের ভোজদত্ত গ্রামে।

জানা যায়, ভোজদত্ত ঈদগাহ মাঠের আধিপত্য নিয়ে ঘাটাইল উপজেলার ভোজদত্তসহ আশেপাশের ৫টি গ্রাম ও পার্শ্ববর্তী কালিহাতি উপজেলার বীরবাসিন্দা গ্রামের লোকদের মধ্যে বিরোধের সৃষ্টি হয় ২০১২ সালে। বিরোধ নিরসনে ওই বছর ২১ নভেম্বর দুই উপজেলার তৎকালীন ইউএনওর উপস্থিতিতে বৈঠক হয়। বৈঠক শেষে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে বীরবাসিন্দা গ্রামের আ. গফুর নামে এক ব্যক্তি গুরুতর আহত হন।

এ অবস্থায় যেকোনো সংঘর্ষ ও অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় ওই বছরের ২৬ নভেম্বর ঈদুল আজহার দিন জেলা প্রশাসকের নির্দেশক্রমে স্থানীয় প্রশাসন ভোজদত্ত ঈদগাহ মাঠের আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করে। ঈদের সপ্তাহখানেক পর অর্থাৎ ১ ডিসেম্বর আহত গফুর চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরে এ নিয়ে একটি হত্যা মামলা দায়ের করেন গফুরের ছেলে মোস্তফা কামাল।

মামলায় আসামি করা হয় ১৭ জনকে। পরবর্তীতে পুলিশ আদালতে প্রতিবেদন পাঠান ১৩ জনের নামে। মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে বলে জানা গেছে। ওই হত্যাকাণ্ডের পর দুই গ্রামের মানুষের মধ্যে বিরোধ আরও বেড়ে যায় এবং উত্তেজনা সৃষ্টি হয়। এ ঘটনার পর থেকে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় ১২ বছর ধরে প্রত্যেক ঈদেই ভোজদত্ত ঈদগাহ মাঠে জেলা প্রশাসকের নির্দেশক্রমে ১৪৪ ধারা জারি করে আসছে প্রশাসন।

তবে ঘাটাইলের দেওপাড়া ইউপি চেয়ারম্যান রুহুল আমিন হেপলুর দাবি- এখন আর দুই গ্রামবাসীর মধ্যে কোনো বিরোধ নেই। ১১ বছর ধরে আমরা ওই মাঠে নামাজ আদায় করতে পারি না। বীরবাসিন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেনসহ গ্রামবাসীর সঙ্গে বসে সব সমাধান করা হয়েছে। সবার এখন দাবি- পুরনো ওই ঈদগাহ মাঠে তারা ঈদের নামাজ আদায় করবেন। কিন্তু তা হচ্ছে না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিয়া চৌধুরী বলেন, আসন্ন ঈদুল ফিতরের নামাজে ভোজদত্ত ঈদগাহ মাঠে ১৪৪ ধারা কার্যকর থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.