যুদ্ধ সমাপ্তির উপায় নিয়ে লুলা-জেলেনস্কির বৈঠক

0
99
জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের বা্ইরে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেদের মধ্যে বৈঠক করেন, ছবি: রয়টার্স

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা গতকাল বুধবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন। এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা ওই বৈঠকে কীভাবে শান্তিপূর্ণভাবে ইউক্রেন–রাশিয়া যুদ্ধের সমাপ্তি টানা যায়, তা নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়।

বৈঠক শেষে এক্স (টুইটার)–এ লুলা এক বার্তা পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, ‘শান্তি স্থাপনের উপায় বের করা কতটা গুরুত্বপূর্ণ, তা নিয়ে আমাদের মধ্যে বেশ আলোচনা হয়েছে।’ একই সঙ্গে দুই দেশের মধ্যে খোলামেলা আলোচনা বহাল রাখারও প্রতিশ্রুতি তাঁরা দিয়েছেন বলে লুলা উল্লেখ করেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে এই দুই নেতা বর্তমানে নিউইয়র্কে আছেন। সেখানে তাঁরা অধিবেশনের বাইরে নিজেদের মধ্যে বৈঠকটি করেন।

পরে জেলেনস্কি এক্স–এ এক পোস্টে লিখেছেন, বৈঠকের পর তিনি ও লুলা তাঁদের কূটনৈতিক দলকে দ্বিপক্ষীয় সম্পর্ক ও শান্তি প্রচেষ্টাবিষয়ক পরবর্তী ধাপ নিয়ে কাজ করতে বলেছেন।

এর আগে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাওরো ভিয়েরা বলেছিলেন, লুলা ও জেলেনস্কির মধ্যকার বৈঠকে দুজনেরই ‘সহযোগিতামূলক মনোভাব’ ছিল। একই সঙ্গে দুই দেশই দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে আলোচনা চালিয়ে যাবে।

মাওরো আরও বলেন, লুলা এই যুদ্ধে জড়িয়ে পড়া ‘উভয় পক্ষের’ সঙ্গে কথা বলতে আগ্রহ দেখিয়েছেন। একই সঙ্গে দেশগুলোর আঞ্চলিক আগ্রাসনের আবারও নিন্দা জানিয়েছে ব্রাজিল।

লুলা রাশিয়া–ইউক্রেন যুদ্ধের সমাপ্তি ঘটাতে মধ্যস্থতার জন্য বেশ কয়েকটি দেশ দিয়ে একটি গ্রুপ করার পরামর্শ দেন। কিন্তু গত মে মাসে তিনি এ যুদ্ধের জন্য মস্কো ও কিয়েভ উভয়কেই দায়ী করেছিলেন। তাঁর এ বক্তব্যে ইউক্রেনকে সহায়তাকারী যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো বেশ চটেছিল। গত মাসে লুলা সাংবাদিকদের বলেছিলেন, না জেলেনস্কি, না ভ্লাদিমির পুতিন, কেউ শান্তি স্থাপনের জন্য প্রস্তুত নন।

চলতি বছরের শুরুর দিকে জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত জি–৭ সম্মেলনে লুলা ও জেলেনস্কি দুজনেই ছিলেন। তবে সেবার তাঁদের মধ্যে বৈঠক হয়নি।

রয়টার্স

ব্রাজিল

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.