যুক্তরাষ্ট্র থেকে জাপান পুড়ছে গরমে, ‘সতর্কতা’ জারি

0
83
ক্যালিফোর্নিয়ার ডেথভ্যালিতে শনিবার দুপুর নাগাদ তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল

গরমে পুড়ছে যুক্তরাষ্ট্র থেকে ইউরোপ হয়ে জাপান। এতে লাখ লাখ মানুষের জীবনযাত্রা ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে স্বাভাবিকের চেয়ে ১০ থেকে ২০ ডিগ্রি ফারেনহাইট বেশি গরম ছিল।

ইউরোপ ও জাপানে রেকর্ড তাপমাত্রার আভাস দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যমান এ পরিস্থিতি জলবায়ু পরিবর্তনের জেরে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সর্বশেষ উদাহরণ।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ (এনডব্লিউএস) আভাস দিয়েছে, ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাস পর্যন্ত চলমান দাবদাহের মাত্রা আরও বাড়তে পারে। পশ্চিমাঞ্চলে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১০ থেকে ২০ ডিগ্রি ফারেনহাইট বেশি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে সবচেয়ে বেশি গরম পড়েছে। গতকাল পর্যন্ত অঙ্গরাজ্যটির রাজধানী ফোয়েনিক্সে টানা ১৬ দিন ১০৯ ডিগ্রি ফারেনহাইটের (৪৩ ডিগ্রি সেলসিয়াস) বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন সেখানকার তাপমাত্রা ছিল ১১১ ডিগ্রি ফারেনহাইট। তাপমাত্রা আরও বেড়ে ১১৫ ডিগ্রি ফারেনহাইটে ওঠার আভাস দেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি বিশ্বের উষ্ণতম জায়গাগুলোর একটি। আজ রোববার সেখানকার তাপমাত্রা আরও বাড়ার আভাস দেওয়া হয়েছে। সে অনুযায়ী সেখানকার তাপমাত্রার পারদ উঠতে পারে ১৩০ ডিগ্রি ফারেনহাইটে (৫৪ ডিগ্রি সেলসিয়াস)।

ডেথভ্যালিতে গতকাল স্থানীয় সময় দুপুর নাগাদ তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

স্থানীয় কর্তৃপক্ষ সেখানে সতর্কবার্তা দিচ্ছে। দিনের বেলায় লোকজনকে বাইরে কাজকর্ম না করার পরামর্শ দেওয়া হয়েছে। পানিশূন্যতা যেন না হয়, সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

দক্ষিণাঞ্চলীয় ক্যালিফোর্নিয়াতে বেশ কিছু এলাকায় দাবানল দেখা দিয়েছে। কানাডার সরকার বলেছে, এরই মধ্যে দাবানলের কারণে চলতি বছরের এ পর্যন্ত এক কোটি হেক্টর এলাকা পুড়ে গেছে। গরম অব্যাহত থাকায় আগামী দিনগুলোয় আরও এলাকায় দাবানল দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে।

চরম গরমের আভাস

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতে তাপমাত্রা রেকর্ড মাত্রায় পৌঁছানোর আভাস দেওয়া হয়েছে। রোম, বোলোগনা, ফ্লোরেন্সসহ ১৬টি শহরে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে।

দেশটির আবহাওয়া বিভাগ জনগণকে গ্রীষ্মকালীন সবচেয়ে তীব্র দাবদাহের জন্য প্রস্তুত থাকতে বলেছে। তারা আভাস দিয়েছে, এবার সবচেয়ে বেশি তাপমাত্রার একটি রেকর্ড হতে পারে।

কাল সোমবার নাগাদ রোমের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে এবং পরশু মঙ্গলবার তাপমাত্রা ৪৩ ডিগ্রিতে উঠতে পারে। সে ক্ষেত্রে ২০০৭ সালের আগস্টে হওয়া তাপমাত্রার রেকর্ড ভেঙে যাবে। ওই সময় রোমের তাপমাত্রা ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল।

সিসিলি ও সারদিনিয়ার মতো দ্বীপাঞ্চলগুলোর তাপমাত্রা বেড়ে ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। ইউরোপীয় মহাকাশ সংস্থা বলছে, এটি সম্ভবত ইউরোপে এযাবৎকালের রেকর্ড হওয়া সর্বোচ্চ তাপমাত্রা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.