যুক্তরাষ্ট্রের কাছ থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাচ্ছে ইউক্রেন

0
113

রাশিয়ার চলমান আগ্রাসন মোকাবিলায় সহায়তার অংশ হিসেবে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাষ্ট্র। নতুন এসব ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ৩০০ কিলোমিটার পর্যন্ত।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মার্কিন মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, সহায়তার অংশ হিসেবে ইউক্রেন কিছু এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাবে যার রেঞ্জ ৩০০ কিলোমিটার (১৯০ মাইল)। ইউক্রেন এ ধরনের ক্ষেপণাস্ত্র দিতে রাশিয়ার অনেক ভেতরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনকে উন্নত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা এমন সময়ে সামনে এলো যখন রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবাহিনীর সদর দপ্তরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। এই ঘটনায় একজন নিহত হয়েছেন। এছাড়া হামলার পর সেখানে আগুনও ধরে যায়।

এই হামলা চালাতে স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্যবহার করে করা হয়েছে। আর এ ক্ষেপণাস্ত্র ব্রিটেন ও ফ্রান্স কিয়েভকে সরবরাহ করেছিল। ক্ষেপণাস্ত্রগুলোর রেঞ্জ ১৫০ মাইলের কিছু বেশি।

এর আগে স্থানীয় সময় গত বৃহস্পতিবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈঠক হয়। সেখানেই ক্ষেপণাস্ত্রের কথা জানান প্রেসিডেন্ট বাইডেন। এমনকি দূরপাল্লার এসব ক্ষেপণাস্ত্র কয়েক সপ্তাহের মধ্যেই পাঠানো হবে বলে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে।

এদিকে অস্ত্র দেওয়ার আলোচনা সম্পর্কে জানেন এমন বেশ কয়েকজনকে উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্ট বলেছে, ইউক্রেন একক ওয়ারহেডের পরিবর্তে ক্লাস্টার বোম্বলেটে সজ্জিত এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র পাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.